Advertisement
০২ মে ২০২৪
HIDCO

আদিগঙ্গার উপরে কংক্রিটের নির্মাণ নিয়ে সিদ্ধান্ত ‘বদল’ হিডকোর

‘আলিপুর এলাকা উন্নয়ন প্রকল্প’-এর অধীনে আদিগঙ্গার দু’পাড়ের সৌন্দর্যায়ন ও সংরক্ষণ-সহ একাধিক কাজে বিশেষজ্ঞ সংস্থা নিয়োগের জন্য গত মার্চে দরপত্র ডেকেছিল হিডকো।

আদালতে হলফনামা জমা দিয়েছে হিডকো।

আদালতে হলফনামা জমা দিয়েছে হিডকো। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২২ ০৭:৪৩
Share: Save:

আদিগঙ্গার উপরে প্রস্তাবিত কংক্রিটের কাঠামো নির্মাণ করা হবে না। জাতীয় পরিবেশ আদালতে জমা দেওয়া হলফনামায় এমনটাই জানিয়েছে হিডকো। স্বাভাবিক জলস্রোতে বাধা না পড়ার বিষয়টিতেও আশ্বাস দেওয়া হয়েছে। যার পরিপ্রেক্ষিতে পরিবেশবিদ মহলের বক্তব্য, তাদের বিরোধিতার কারণে কিছুটা বাধ্য হয়েই নিজেদের পুরনো অবস্থান পাল্টাতে হয়েছে সংস্থাকে।

প্রসঙ্গত, ‘আলিপুর এলাকা উন্নয়ন প্রকল্প’-এর অধীনে আদিগঙ্গার দু’পাড়ের সৌন্দর্যায়ন ও সংরক্ষণ-সহ একাধিক কাজে বিশেষজ্ঞ সংস্থা নিয়োগের জন্য গত মার্চে দরপত্র ডেকেছিল হিডকো। সেখানেই কালীঘাট সেতু থেকে আলিপুর সেতু পর্যন্ত ১০০০ মিটার এলাকা জুড়ে থাকা আদিগঙ্গার পুনরুজ্জীবন প্রকল্পের অংশ হিসেবে ওই নির্মাণের প্রস্তাব দেওয়া হয়েছিল। সেই নির্মাণের উপরে চলাচলের রাস্তার কথাও বলা হয়েছিল। আর তা নিয়েই বিরোধিতা করেন পরিবেশকর্মীরা। বিষয়টি পৌঁছয় জাতীয় পরিবেশ আদালত পর্যন্ত।

তার পরিপ্রেক্ষিতে হলফনামা জমা দিয়ে হিডকো আদালতে জানিয়েছে, দরপত্রে নির্বাচিত বিশেষজ্ঞ সংস্থাকে নতুন ভাবে ওয়ার্ক-অর্ডার দেওয়া হয়েছে। যেখানে আদিগঙ্গার উপরে কংক্রিটের কোনও নির্মাণ বা কাঠামো তৈরি না করেই সৌন্দর্যায়ন ও পাড় সংরক্ষণের কাজ করার কথা বলা হয়েছে। বিশেষজ্ঞ সংস্থার প্রস্তাব জমা পড়ার পরে তা খতিয়ে দেখে চূড়ান্ত নকশা তৈরি করা হবে। নির্দিষ্ট নিয়ম মেনে প্রয়োজন হলে প্রকল্পের পরিবেশের উপরে প্রভাবের বিষয়টিও খতিয়ে দেখা হবে বলে হিডকো জানিয়েছে। পরিবেশ আদালতে সংশ্লিষ্ট মামলার আবেদনকারী সুভাষ দত্তের বক্তব্য, ‘‘আদিগঙ্গা এমনিতেই ধুঁকছে। এই কংক্রিটের কাঠামো নির্মাণ করা হলে আর দেখতে হত না। হিডকো নিজেদের প্রস্তাবে পরিবর্তন করেছে জানিয়েছে। দেখা যাক কী হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HIDCO Adi Ganga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE