×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

ভূগর্ভে সুড়ঙ্গ খুঁড়তে পরামর্শদাতা নিয়োগ করছে হিডকো

নিজস্ব সংবাদদাতা
কলকাতা২৪ নভেম্বর ২০২০ ০২:৩৯
-ফাইল চিত্র।

-ফাইল চিত্র।

জল, বিদ্যুৎ বা নিকাশির মতো বিভিন্ন সংযোগের মেরামতি করতে গিয়ে প্রায়ই রাস্তা খুঁড়ে ফেলা হয়। কিন্তু স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, কাজ শেষ হলেও সেই রাস্তা সময়মতো মেরামত করা হয় না। এই সমস্যার কথা মাথায় রেখেই হিডকো কর্তৃপক্ষ ভূগর্ভস্থ সুড়ঙ্গ তৈরির পরিকল্পনা করেছিলেন। প্রাথমিক ভাবে একটি জায়গাও এর জন্য ঠিক করা হয়েছে। নিউ টাউনে সেই কাজের জন্য পরামর্শদাতা সংস্থা নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে।

হিডকো সূত্রের খবর, জল, বিদ্যুৎ ও নিকাশি-সহ বিভিন্ন পরিষেবার যে সংযোগ মাটির তলা দিয়ে গিয়েছে, তাতে মেরামতি করতে গেলে প্রায়ই রাস্তা খুঁড়ে ফেলতে হয়। সেই রাস্তা বহু দিন ওই অবস্থায় পড়ে থাকে। ফলে অসুবিধায় পড়েন স্থানীয়েরা। তাই বাসিন্দারা এই সমস্যার স্থায়ী সমাধান চাইছিলেন। তাই এমন পরিকল্পনা করা হয়েছিল।তবে ভূগর্ভে সুড়ঙ্গ তৈরি করতে গেলে মাঝেমধ্যে কিছু সমস্যাও দেখা দেয়। সেই কারণেই পরামর্শদাতা সংস্থা নিয়োগ করে এর সুরক্ষার দিকটি নিশ্চিত করতে চায় হিডকো। এর জন্য ইতিমধ্যেই নিউ টাউনে সাড়ে চার কিলোমিটার জায়গা ঠিক করা হয়েছে।

সম্প্রতি পাঁচ নম্বর সেক্টরে মেট্রো প্রকল্পের জন্য হাইটেনশন লাইন সরানোর কাজ শুরু হয়েছে। সেখানে ভূগর্ভে সুড়ঙ্গ তৈরি করে ওই বিদ্যুতের লাইন সরানোর প্রক্রিয়া চলছে। ওই প্রকল্পে নিযুক্ত কর্মীদের কাজ করতে যাতে সমস্যা না হয়, তার জন্য এসি-র ব্যবস্থাও করা হয়েছে। সম্প্রতি হিডকো এবং নবদিগন্তের কর্তা, আধিকারিক ও ইঞ্জিনিয়ারেরা ওই সুড়ঙ্গের ভিতরে কী ভাবে কাজ চলছে, তা পরিদর্শন করেছেন।

Advertisement

হিডকো-র এক কর্তা জানাচ্ছেন, পরীক্ষামূলক ভাবে নিউ টাউনে ভূগর্ভস্থ সুড়ঙ্গ তৈরি করে তার ভিতর দিয়ে বিভিন্ন পরিষেবার লাইন নিয়ে যাওয়া হবে। এই পরীক্ষা সফল হলে রাস্তা কেটে মেরামত সংক্রান্ত সমস্যা যেমন নিয়ন্ত্রণ করা যাবে, তেমনই পরিষেবার কাজে কোনও সমস্যা দেখা দিলে দ্রুত তা চিহ্নিত করে কাজে নামাটাও সহজে করা যাবে।

Advertisement