Advertisement
০৫ মে ২০২৪
Sonar Kella

ভেঙে পড়ল ‘সোনার কেল্লা’র মুকুলের সেই বাড়ি, আগেই বিপজ্জনক ঘোষণা করেছিল কলকাতা পুরসভা

শুক্রবার গভীর রাতে পদ্মপুকুর রোডের এই বাড়িটি হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। তবে বাড়ি ভেঙে হতাহতের কোনও খবর নেই। এই বাড়িতেই ‘সোনার কেল্লা’ ছবির কিছু দৃশ্যের শুটিং করেছিলেন সত্যজিৎ রায়।

সোনার কেল্লা ছবির কিছু দৃশ্যের শুটিং হয় এখানেই।

সোনার কেল্লা ছবির কিছু দৃশ্যের শুটিং হয় এখানেই। ছবি: আনন্দবাজার আর্কাইভ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩৩
Share: Save:

গৃহহারা হল ‘সোনার কেল্লা’র মুকুল। শুক্রবার গভীর রাতে ভবানীপুরের পদ্মপুকুরে ভেঙে পড়ে একটি পুরনো বহুতল। সেই বাড়িতেই সত্যজিৎ রায় ‘সোনার কেল্লা’য় মুকুলের বাড়ির শুটিং করেছিলেন। সত্যজিতের স্মৃতিবিজড়িত মুকুলের বাড়ি ভেঙে পড়ায় মনখারাপ স্থানীয়দের। অবশ্য, বাড়ি ভাঙার ঘটনায় কেউ হতাহত হননি।

পুরসভা আগেই বিপজ্জনক বাড়ি বলে ঘোষণা করেছিল। ২৬এ, পদ্মপুকুর রোডের বাড়িটিতে তিনটি পরিবার বসবাস করত। যদিও ভেঙে পড়ার আগে দু’টি পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যায় পুরসভা। অন্য একটি পরিবার এখনও বাড়ির অন্য অংশে বসবাস করছে। শুক্রবার গভীর রাতে বাড়িটির একাংশ ভেঙে পড়ে। তবে তাতে হতাহতের কোনও খবর নেই। সূত্রের খবর, এই বাড়িতেই সত্যজিৎ ‘সোনার কেল্লা’ ছবির কিছু অংশের শুটিং করেছিলেন। দ্বিতীয় মুকুলের বাড়ি হিসাবে যে বাড়িটি দেখানো হয়েছিল সিনেমায়, সেটিই শনিবার রাতে ভেঙে পড়ে।

সত্যজিতের স্মৃতিবিজড়িত বাড়িটি এ ভাবে ভেঙে পড়ায় স্থানীয়দের মনখারাপ। পুরসভার বিল্ডিং বিভাগ সূত্রে খবর, এক জন ভাড়াটে ছ’বছর আগে এবং এক জন দু’মাস আগে বাড়িটি ছেড়ে দেন। বাড়ির অন্য অংশে একটি পরিবার ভাড়াটে হিসাবে রয়েছে। যে অংশটি ভেঙে পড়েছে সেখানে কেউ থাকতেন না। ২০২২ সালে পুর ও নগরোন্নয়ন দফতর একটি সংশোধনী এনে এই তিনটি পরিবারকে পজেশন সার্টিফিকেট বা ভাড়াটে শংসাপত্র দেয়। ফলে আগামিদিনে এই বাড়িটি ভেঙে নতুন কোনও নির্মাণ হলে সে ক্ষেত্রে তাঁরা ওই শংসাপত্র দেখিয়ে সেখানে জায়গা পেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Satyajit Ray Sonar Kella
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE