Advertisement
০৫ মে ২০২৪
Howrah

Water crisis: আবর্জনা জমে ফের বন্ধ পাইপের মুখ, জলশূন্য হাওড়া

পুরসভা সূত্রে জানা গিয়েছে, এ দিন সকালে ফের গঙ্গার নীচে থাকা পাইপলাইনের মুখে আবর্জনা জমে যাওয়ায় অবরুদ্ধ হয়ে যায় পাইপের মুখ।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২১ ০৬:৫৮
Share: Save:

মাঝে মাত্র তিন দিনের ব্যবধান। ফের জল সরবরাহ বন্ধ থাকল হাওড়া শহরে। গঙ্গা থেকে জল তোলার জন্য পদ্মপুকুর জল প্রকল্পের দু’টি কেন্দ্রের পাম্প দিন তিনেক আগে আচমকা বিকল হয়ে যাওয়ায়
নির্জলা হয়ে পড়েছিল পুরো শহর। বন্যায় গঙ্গার জলে ভেসে আসা আর্বজনা পানীয় জলের পাইপলাইনে ঢুকে যাওয়ায় বিকল হয়ে গিয়েছিল ওই দু’টি পাম্প। ডুবুরি নামিয়ে সেই আর্বজনা সাফাইয়ের পরে
বুধবার দুপুর থেকে স্বাভাবিক হয় জল সরবরাহ।

পুরসভা সূত্রে জানা গিয়েছে, এ দিন সকালে ফের গঙ্গার নীচে থাকা পাইপলাইনের মুখে আবর্জনা জমে যাওয়ায় অবরুদ্ধ হয়ে যায় পাইপের মুখ। আবারও ডুবুরি নামিয়ে সেই আবর্জনা পরিষ্কারের ব্যবস্থা করতে হয়। এর জন্য প্রায় দেড় ঘণ্টা বন্ধ রাখতে হয় সব পাম্প। ফলে জল তুলতে না পারায় বন্ধ হয়ে যায় দুপুরের সরবরাহ।

হাওড়া পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারপার্সন সুজয় চক্রবর্তী জানান, সকাল থেকে জল তুলতে না পারায় পদ্মপুকুর জল প্রকল্পের ভূগর্ভস্থ জলাধার ফাঁকা ছিল। পাইপলাইনের মুখ থেকে আর্বজনা পরিষ্কারের পরে সেগুলি আগে ভর্তি করা হয়। এই কাজের জন্য দুপুরে জল সরবরাহ করা যায়নি। তবে সন্ধ্যার মধ্যে সরবরাহ স্বাভাবিক হয়ে যাবে বলে আশ্বস্ত করেন চেয়ারপার্সন।

পুরসভার এক পদস্থ কর্তা বলেন, ‘‘যে ঘটনা গত কয়েক দিন ধরে ঘটছে, তাতে আমাদের কিছু করার নেই। এটা প্রাকৃতিক সমস্যা। বন্যার জলে ভেসে আসা টন টন আর্বজনা গঙ্গার নীচে থাকা পাইপের মুখে জমে যাওয়ায় পাম্প চালানো যাচ্ছে না। ডুবুরি নামিয়ে যে কাজটা বছরে দু’বার করতে হত, সেটাই এখন প্রতিদিন দু’বার করতে হচ্ছে।’’ তিনি জানান, এই সমস্যা মেটাতে যে জেটিতে ওই পাইপলাইন পাতা আছে, তার চার পাশে জাল লাগিয়ে দেওয়া হয়েছে। যাতে আর্বজনা সরাসরি পাইপের মুখে জমে না যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Howrah Water crisis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE