×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

ঘাটে পড়ে রয়েছে বস্তাবন্দি তাড়া তাড়া পোড়া নোট, ভর দুপুরে আজব কাণ্ড কালীঘাটে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ জানুয়ারি ২০২১ ১৮:২৪
পড়ে আছে পোড়া টাকা।

পড়ে আছে পোড়া টাকা।
নিজস্ব চিত্র

পড়ে আছে ১০, ২০, ৫০, ১০০ টাকার নোট। মালিকানা নেই। বস্তাবন্দি করে কারা যেন ফেলে রেখে গিয়েছে কালীঘাট সংলগ্ন মুখার্জি ঘাটে। এই খবর পেয়েই ঘাটের দিকে ছুটেছিলেন স্থানীয় মানুষ। কিন্তু দেখা গেল, টাকা থাকলেও সবটাই পোড়া বা ছেঁড়া। তবু রবিবারের দুপুরে একটা ভাল নোট কুড়িয়ে পাওয়ার আশায় মুখার্জি ঘাটের ওই পোড়া স্তূপেই হাতড়ে দেখতে লাগলেন সাধারণ মানুষ। শেষ পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে পৌঁছল পুলিশ।

রবিবার দুপুরে হঠাৎই খবর আসে, কালীঘাটে বস্তাবন্দি টাকা উদ্ধার হয়েছে। পরে দেখা যায়, সেই বিপুল পরিমাণ টাকার প্রায় পুরোটাই পোড়া। একটি-দুটি আস্ত নোট থাকলেও সেটির সন্ধান পাওয়া দুষ্কর। তবু আশায় বুক বেঁধে দলে দলে মানুষ হাজির হয়েছিলেন ঘাটে। স্থানীয় একজন বস্তায় ওই পোড়া টাকা ভরতে ভরতেই জানিয়েছেন, ‘‘আমরা খেলছিলাম, হঠাৎ করে খবর পাই টাকা পড়ে আছে। তাই ছুটে এসেছি দেখতে। যদি কিছু পাওয়া যায়।’’

পরিস্থিতি যাতে নিয়ন্ত্রণের বাইরে না যায়, তাই দ্রুত খবর পেয়ে ঘটনাস্থলে হাজির হয় কালীঘাট থানার পুলিশ।ভিড় নিয়ন্ত্রণের চেষ্টা শুরু করে। পাশাপাশি পড়ে থাকা টাকাও বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু হয়। কিন্তু ছড়িয়ে ছিটিয়ে থাকা টাকা ও তাকে ঘিরে জনতার ভিড় নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয় পুলিশকে। কে, কখন এ ভাবে টাকা ফেলে রেখে গেল, তা স্থানীয় বাসিন্দা থেকে পুলিশ, কেউই স্পষ্ট করে বলতে পারেননি। আপাতত পুলিশ তদন্ত করে দেখছে, কোথা থেকে এই টাকা ঘটনাস্থলে এল। কথা বলা হচ্ছে স্থানীয় বাসিন্দাদের সঙ্গেও।

Advertisement
Advertisement