Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

কিডনির রোগ নিয়ে সচেতনতা বাড়াতে শহরে স্বাস্থ্যমেলার আয়োজন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ মার্চ ২০১৯ ২২:০৪
কিডনির রোগের খুঁটিনাটি জানতে হাজির সাধারণ মানুষ। —নিজস্ব চিত্র।

কিডনির রোগের খুঁটিনাটি জানতে হাজির সাধারণ মানুষ। —নিজস্ব চিত্র।

প্রতিবছর পাল্লা দিয়ে বাড়ছে কিডনি রোগে আক্রান্তের সংখ্যা। সুযোগ সুবিধার অভাবে প্রয়োজনীয় চিকিত্সা পরিষেবাটুকু পান না সাধারণ মানুষ। তাঁদের কথা ভেবে বিশেষ উদ্যোগ নিলেন ঠাকুরপুকুরের ডিএম হাসপাতাল কর্তৃপক্ষ। আয়োজন করলেন বিশেষ স্বাস্থ্যমেলার।

প্রতিবছর মার্চের দ্বিতীয় বৃহস্পতিবারে বিশ্ব কিডনি দিবস পালিত হয়। সেই উপলক্ষেই রবিবার ঠাকুরপুকুরের ১১৩ নম্বর জেমস লং সরণিতে হাসপাতাল চত্বরেই ওই স্বাস্থ্যমেলার আয়োজন করা হয়। বিনামূল্যে স্বাস্থ্যপরীক্ষার ব্যবস্থাছিল সেখানে। তাতে অংশ নিয়েছিলেন বহু মানুষ। এমনকি শহরের বহু স্কুল পড়ুয়ারাও এই মেলায় হাজির হয়েছিল।

Advertisement

রবিবার সকাল ৭টা থেকে শুরু হয় নাম নথিভুক্ত করার প্রক্রিয়া। তার পর হয় রক্ত পরীক্ষা-সহ বাকি প্রয়োজনীয় স্বাস্থ্যপরীক্ষা। ডিএম হাসপাতালের তরফে স্বাস্থ্যমেলায় যোগ দিয়েছিলেন মেডিসিন বিভাগের ডিরেক্টর ও কনসালট্যান্ট চিকিত্সক দেবাশিস রায় এবং কিডনি রোগ বিশেষজ্ঞ চিকিত্সক দয়ানাথ মিশ্র। হাতেকলমে জরুরি পরিস্থিতিতে প্রাথমিক চিকিত্সার খুঁটিনাটি শেখান তাঁরা। হাইপার টেনশন, ডায়াবিটিস এবং কিডনি রোগ সংক্রান্ত আরও নানা বিষয়ে বক্তৃতা করতে স্বাস্থ্যমেলায় উপস্থিত ছিলেন চিকিত্সক শৈবাল দাশগুপ্ত, সুশোভন হালদার, অশোককুমার ঘোষ এবং এসি রায়।

ব্রতচারী বিদ্যাশ্রম হাইস্কুল থেকে ওই স্বাস্থ্যমেলায় যোগ দিতে এসেছিল দশম শ্রেণির ছাত্র সৌরভ পাল। সে বলে, “পরিবার বা পাড়া প্রতিবেশীর কেউ কিডনির রোগে আক্রান্ত হলে, কীভাবে জরুরি পরিস্থিতি সামাল দেওয়া যাবে,হাতেনাতে তা শিখেছি।”

আরও পড়ুন

Advertisement