Advertisement
২২ জুলাই ২০২৪
ICSE and ISC Result

পছন্দের বিষয় নিয়ে পড়েই উজ্জ্বল ভবিষ্যতে পা রাখছে ওরা

শহরের যে উজ্জ্বল পড়ুয়ারা আইসিএসই এবং আইএসসি-তে ৯৯ শতাংশ বা তার বেশি নম্বর পেয়েছে, তারা জানাচ্ছে, এ বার সিআইএসসিই বোর্ড মেধা তালিকা প্রকাশ না করায় তারা জানে না, সেই তালিকায় কে কত নম্বরে রয়েছে।

শরিক: আইসিএসই এবং আইএসসি-র ফল বেরোনোর পরে পরীক্ষার্থীদের সঙ্গে আনন্দে শামিল অভিভাবকেরাও। সোমবার, প্রিন্স আনোয়ার শাহ রোডের একটি স্কুলে।

শরিক: আইসিএসই এবং আইএসসি-র ফল বেরোনোর পরে পরীক্ষার্থীদের সঙ্গে আনন্দে শামিল অভিভাবকেরাও। সোমবার, প্রিন্স আনোয়ার শাহ রোডের একটি স্কুলে। ছবি: সুমন বল্লভ। 

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ০৭:৫৯
Share: Save:

লেখাপড়ার পাশাপাশি অবসর সময়ে কেউ পিয়ানো বাজাতে ভালবাসে। কারও আবার পছন্দ গিটার। কেউ ১০০ মিটার দৌড় প্রতিযোগিতায় নাম দেয়। কেউ আবার মন দিয়ে পড়াশোনা চালিয়ে গেলেও মোবাইল ফোনকে একেবারে ব্রাত্য করে রাখেনি। কারও আবার বক্তব্য, যে সমস্ত বিষয় সে ভালবাসে, সেগুলি নিয়ে পড়েছে বলেই ফল এত ভাল হয়েছে।

শহরের যে উজ্জ্বল পড়ুয়ারা আইসিএসই এবং আইএসসি-তে ৯৯ শতাংশ বা তার বেশি নম্বর পেয়েছে, তারা জানাচ্ছে, এ বার সিআইএসসিই বোর্ড মেধা তালিকা প্রকাশ না করায় তারা জানে না, সেই তালিকায় কে কত নম্বরে রয়েছে। কিন্তু মেধা তালিকা প্রকাশিত হলে তাতে যে তারা থাকত, এ ব্যাপারে সংশয় নেই। যদিও এ বার মেধা তালিকা না বেরোনোয় তাদের ক্ষোভ নেই। বরং ভাল নম্বর পেয়েই তারা খুশি।

পানিহাটি সেন্ট জ়েভিয়ার্স ইনস্টিটিউশনের অনুষ্কা ঘোষ, লা মার্টিনিয়ার ফর বয়েজ়ের হর্ষিত আগারওয়াল, ক্যালকাটা গার্লসের তিরুমালা ঘোষ, ডিপিএস নিউ টাউনের সোহান ঘোষাল, ওই স্কুলেরই আরুষি ভাদুড়ী, সাউথ সিটি ইন্টারন্যাশনাল স্কুলের আর্য সরকার আইসিএসই-তে ৯৯.৬০ শতাংশ নম্বর পেয়েছে। ৫০০-র মধ্যে এরা সকলেই পেয়েছে ৪৯৮। হর্ষিত জানাচ্ছে, কম্পিউটার সায়েন্স তার অন্যতম প্রিয় বিষয়। অনুষ্কার মতে, সারা বছর ধরে সমান তালে পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্যই এত ভাল নম্বর এসেছে। সে কবিতা লেখে, ভরতনাট্যম নাচও শেখে। ভবিষ্যতে আইআইটি-তে পড়তে চায় অনুষ্কা। এগোতে চায় অ্যাস্ট্রো-ফিজ়িক্স নিয়ে। তিরুমালা পদার্থবিদ্যা নিয়ে পড়তে চায়। জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সের জন্য প্রস্তুতি নেবে সে। পড়াশোনার পাশাপাশি সে-ও ভরতনাট্যম শেখে। সোহান ভবিষ্যতে চিকিৎসক হতে চায়। পড়াশোনা ছাড়া সে গল্পের বই পড়তে ভালবাসে। আরুষি ভবিষ্যতে গবেষণা করতে চায়। পড়াশোনার পাশাপাশি সে দৌড়তে ও পিয়ানো বাজাতে ভালবাসে। মাঝেমধ্যে বন্ধুদের সঙ্গে গল্প করাও তার প্রিয় কাজ।

ফিউচার ফাউন্ডেশন স্কুলের আয়ুষ্মান সরকার, লা মার্টিনিয়ার ফর গার্লসের সুদীক্ষা কিষান, পানিহাটি সেন্ট জ়েভিয়ার্স ইনস্টিটিউশনের মেঘাত্যয় সাহা আইসিএসই-তে ৯৯.৪ শতাংশ নম্বর পেয়েছে। আয়ুষ্মান জানিয়েছে, ভাল ফল করতে গেলে পাঠ্যবই খুঁটিয়ে পড়তে হবে। অবসর সময়ে সে ফুটবল খেলে, পিয়ানো বাজায়। রামমোহন মিশন হাইস্কুলে আইসিএসই-তে সর্বোচ্চ নম্বর পেয়েছে অর্কপ্রভ ভুঁইয়া, ৯৯.২ শতাংশ। অর্ক জানাচ্ছে, বিজ্ঞানের সমস্ত বিষয়ে সে একশোয় একশো পেয়েছে। ভবিষ্যতে চিকিৎসক হতে চায় সে। হীরেন্দ্র লীলা পত্রনবিশ স্কুলের কৃষ্ণাংশু মুখোপাধ্যায় আইসিএসই-তে ৯৯.২ শতাংশ নম্বর পেয়েছে। মডার্ন হাইস্কুল ফর গার্লসের অনুষ্কা চক্রবর্তী আইসিএসই-তে পেয়েছে ৯৯.২ শতাংশ নম্বর। পড়াশোনা বাদে তার গান গাইতে ভাল লাগে।

বিবেকানন্দ মিশন স্কুল, জোকার ছাত্রী রীতিশা বাগচী এবং লা মার্টিনিয়ার ফর গার্লসের রিভ্যা শরাফ আইএসসি-তে ৯৯.৭৫ শতাংশ নম্বর পেয়েছে। রীতিশা সমাজবিদ্যা, মনস্তত্ত্ব, ইতিহাস, ইংরেজি এবং লিগাল স্টাডিজ় নিয়ে পড়ে ৪০০-র মধ্যে ৩৯৯ পেয়েছে। সে বলল, ‘‘এ বার কোনও মেধা তালিকা নেই। থাকলে হয়তো আমি তালিকার উপরের দিকেই থাকতাম।’’ রীতিশা জানায়, উচ্চশিক্ষায় ইতিহাস নিয়ে পড়তে চায় সে। আইসিএসই-তে ভাল নম্বর পেয়েও বিজ্ঞান শাখায় ভর্তি না হয়ে নিজের প্রিয় বিষয়গুলি নিয়েই একাদশে ভর্তি হয়েছিল সে। পড়াশোনার ফাঁকে গল্পের বই পড়েছে, গান শুনেছে, মোবাইল ফোনকেও ব্রাত্য করে রাখেনি। আইএসসি-তে বিজ্ঞান শাখায় পড়েছে রিভ্যা। আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ে পদার্থবিদ্যা নিয়ে পড়াশোনা করার পরিকল্পনা আছে রিভ্যার।

আইএসসি-তে জোকার বিবেকানন্দ মিশন স্কুলের সৌম্যদীপ রায়চৌধুরী এবং মহাদেবী বিড়লা শিশু বিহারের উর্ষা দেবরায় পেয়েছে ৯৯.৫০ শতাংশ নম্বর। জয়েন্ট এন্ট্রান্স মেন পাশ করে এখন জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সের জন্য প্রস্তুতি নিচ্ছে সৌম্যদীপ। মডার্ন হাইস্কুল ফর গার্লসের আভেরি বন্দ্যোপাধ্যায় আইএসসি-তে ৯৯.২৫ শতাংশ নম্বর পেয়েছে। ৪০০-র মধ্যে ৩৯৭ নম্বর পেয়েছে সে। আভেরির বিষয় ছিল মনস্তত্ত্ব, কম্পিউটার সায়েন্স, অঙ্ক, ইলেকটিভ ইংরেজি। আভেরি দিল্লির অশোকা বিশ্ববিদ্যালয়ে মনস্তত্ত্ব অথবা নিউরোসায়েন্স নিয়ে পড়তে ইচ্ছুক। হেরিটেজ স্কুলেও আইসিএসই-তে সর্বোচ্চ নম্বর উঠেছে ৯৯.৪ শতাংশ। ডন বস্কো স্কুলে আইসিএসই-তে সর্বোচ্চ নম্বর উঠেছে ৯৯.২০ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICSE and ISC Result Exam Results School students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE