Advertisement
১৫ জুলাই ২০২৪

ভরাট হচ্ছে পূর্ব কলকাতা জলাভূমি, দেখাল উপগ্রহ চিত্র

একটি মামলার প্রেক্ষিতে পূর্ব কলকাতা জলাভূমির বর্তমান অবস্থা খতিয়ে দেখতে গত মে মাসে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করেছিল জাতীয় পরিবেশ আদালত।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৯ ০৩:১৩
Share: Save:

বেআইনি নির্মাণ এবং অনিয়ন্ত্রিত ভাবে আবর্জনা ফেলা। এর জেরে ক্রমশ ভরাট হয়ে যাচ্ছে পূর্ব কলকাতা জলাভূমি। উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে, গত ১৫ বছরে (২০০৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত) এই জলাভূমির অনেকটাই ভরাট হয়ে গিয়েছে।

একটি মামলার প্রেক্ষিতে পূর্ব কলকাতা জলাভূমির বর্তমান অবস্থা খতিয়ে দেখতে গত মে মাসে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করেছিল জাতীয় পরিবেশ আদালত। সেই কমিটির রিপোর্টেই জলাভূমি ভরাট হওয়ার যে বাস্তব চিত্র উঠে এসেছে, তাতে রীতিমতো উদ্বেগে পরিবেশকর্মীদের একাংশ। তাঁদের বক্তব্য, রামসার কনভেনশেন অনুযায়ী এই এলাকা ‘আন্তর্জাতিক গুরুত্বসম্পন্ন জলাভূমি’ হিসেবে ঘোষিত। সেই সঙ্গে সাড়ে ১২ হাজার হেক্টর বিস্তৃত এই জলাভূমি শহরের সমস্ত বর্জ্য প্রাকৃতিক ভাবে পরিশোধনের কাজ করে। ফলে সামাজিক-অর্থনৈতিক দিক থেকে এর গুরুত্ব অপরিসীম।

মামলার আবেদনকারী সুভাষ দত্তের কথায়, ‘‘আইনে বলা হয়েছে যে, জলাভূমির উপরে কোনও রকম নির্মাণ বা তার চরিত্রের বদল করা হলে তা ভেঙে জলাভূমিকে পূর্বাবস্থায় ফিরিয়ে দিতে হবে। কিন্তু তা হচ্ছে না।’’ তবে পূর্ব কলকাতা জলাভূমির অবস্থা দেখে বৃহস্পতিবার জরুরি বৈঠক ডেকেছে রাজ্য সরকার। পরিবেশমন্ত্রী সৌমেন মহাপাত্র বলেন, ‘‘পূর্ব কলকাতা জলাভূমি সংরক্ষণে আইন অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE