Advertisement
২৬ এপ্রিল ২০২৪
SSKM Hospital

১৫ ঘণ্টা ধরে বুকে বিঁধে ছিল রড, এসএসকেএম হাসপাতালে সফল অস্ত্রোপচার চিকিৎসকদের

রাত ১২টায় শুরু হওয়া অস্ত্রোপচার চলে ভোর পর্যন্ত। এই দুর্ঘটনায় সবচেয়ে বেশি আঘাতপ্রাপ্ত হয়েছে শরীরের স্পাইনাল কর্ড।

নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২১ ২২:৩৭
Share: Save:

১৫ ঘণ্টা ধরে বুকে বিঁধে থাকা রড সফল ভাবে বার করলেন এসএসকেএম হাসপাতালের চিকিৎসকরা। সোমবার সকাল ১০টা নাগাদ মোটরবাইকের সঙ্গে অটোর দুর্ঘটনায় গুরুতর আহত হন ধামাখালির বাসিন্দা তুহিনা পরভিন। অটোর ডান দিকে থাকা রড এসে ঢুকে যায় তুহিনার শরীরে। শরীরের ডান দিক থেকে গিয়ে আঘাত করে লিভারকে। সেখান থেকে স্পাইনাল কর্ড ক্ষতিগ্রস্ত করে শরীরের বাঁ দিক থেকে বার হয়ে যায়।

ওই অবস্থাতেই তুহিনাকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসার পর রাতে নিয়ে আসা হয় এসএসকেএম হাসপাতালে। সেখানে ট্রমা কেয়ারে তাঁর চিকিৎসা হয়। তখনও পর্যন্ত রডটি শরীরেই ছিল। চিকিৎসকরা স্ক্যান করে দেখেন, শরীরে কোথায় কোথায় ক্ষত তৈরি হয়েছে। পরীক্ষার পর অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন তাঁরা। রাতেই শুরুই হয় অস্ত্রোপচার।

নিজস্ব চিত্র

রাত ১২টায় শুরু হওয়া অস্ত্রোপচার চলে ভোর পর্যন্ত। এই দুর্ঘটনায় সবচেয়ে বেশি আঘাতপ্রাপ্ত হয়েছে শরীরের স্পাইনাল কর্ড। সেই কারণে তুহিনার শরীরের নীচের অংশ পক্ষাঘাতগ্রস্থ হয়ে পড়ে। চিকিৎসক শুভেন্দু মহাপাত্র জানিয়েছেন, ‘‘প্রাণে বাঁচলেও রোগীর পক্ষাঘাত ঠিক হওয়া সময় সাপেক্ষ।’’

যে হেতু ফুসফুস ও লিভার ক্ষতিগ্রস্থ হয়েছে, তাই মঙ্গলবার ভেন্টিলেশনে ছিলেন তুহিনা। বিকেলের দিকে তাঁর জ্ঞান ফেরে। আপাতত স্থিতিশীল রয়েছেন তিনি। কিন্তু শরীরে ভিতরে কতটা সংক্রমণ হয়েছে, তা এখন বিচার করে দেখতে হবে। সেই অনুসারে চলবে চিকিৎসা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SSKM Hospital
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE