Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Indian Railway

আগুনে তথ্য নষ্ট, টিকিটের টাকা ফেরাবে রেল

পূর্ব রেলের নিউ কয়লাঘাট ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় আসন সংরক্ষণ ব্যবস্থার সার্ভার থেকে যে সব যাত্রীর তথ্য মুছে গিয়েছে, তাঁদের টিকিটের সম্পূর্ণ মূল্য ফেরত দেওয়ার কথা জানিয়েছে পূর্ব রেল।

পূর্ব রেলের নিউ কয়লাঘাট ভবনে অগ্নিকাণ্ড

পূর্ব রেলের নিউ কয়লাঘাট ভবনে অগ্নিকাণ্ড ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২১ ০৬:১১
Share: Save:

পূর্ব রেলের নিউ কয়লাঘাট ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় আসন সংরক্ষণ ব্যবস্থার সার্ভার থেকে যে সব যাত্রীর তথ্য মুছে গিয়েছে, তাঁদের টিকিটের সম্পূর্ণ মূল্য ফেরত দেওয়ার কথা জানিয়েছে পূর্ব রেল।

যে সব যাত্রীদের ই-টিকিট রয়েছে, তাঁদের ক্ষেত্রে টিকিটের মূল্য সংশ্লিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফিরিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে রেল। যাঁদের সঙ্গে কাউন্টার থেকে কেনা টিকিট রয়েছে, তাঁদের পূর্ব রেলের প্রিন্সিপ্যাল চিফ কমার্শিয়াল ম্যানেজারের কাছে টিকিটের মূল্য ফেরত চেয়ে সাদা কাগজে আবেদন করতে হবে বলে রেল সূত্রের খবর।

গত ৮ মার্চ সন্ধ্যায় পূর্ব রেলের নিউ কয়লাঘাট ভবনের ১৪ তলায় আগুন ছড়িয়ে পড়ে। ওই ঘটনায় রেল, দমকল এবং পুলিশের ন’জন আধিকারিকের মৃত্যু হয়। ওই ভবনের চতুর্থ তলায় পূর্ব ভারতে রেলের আসন সংরক্ষণ ব্যবস্থার প্রধান সার্ভারটি রয়েছে। পূর্ব রেল, দক্ষিণ-পূর্ব রেল, উত্তর সীমান্ত রেল, পূর্ব উপকূল রেল, উত্তর-মধ্য রেল-সহ মোট ছ’টি জ়োনের ট্রেনের যাবতীয় টিকিট কেনাবেচার বিষয় ওই সার্ভার থেকে নিয়ন্ত্রিত হত। অগ্নিকাণ্ডের দিনে ১৪ এবং ১৩ তলায় পর্যায়ক্রমে আগুন ছড়িয়ে পড়ে। আগুন ভয়াবহ আকার ধারণ করতেই পূর্ব রেলের ওই ভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এর ফলে আগুন না লাগলেও চারতলায় বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় সার্ভারটি বন্ধ হয়ে যায়। আচমকা সার্ভার বন্ধ হওয়ার ঘটনায় সন্ধ্যা ৭টা ১৯ মিনিট থেকে ৭টা ২৩ মিনিটের মধ্যে যে সব যাত্রী অনলাইনে বা কাউন্টার থেকে টিকিট কেটেছিলেন, তাঁদের পিএনআর নম্বর সার্ভার থেকে মুছে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। ফলে, ওই সব আসন সংরক্ষিত হলেও সার্ভার সেই তথ্য দিতে পারছে না।

অগ্নিকাণ্ডের বিপর্যয় কাটিয়ে পরের দিন থেকে ধাপে ধাপে দূরবর্তী স্টেশনের সার্ভার ব্যবহার করে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা হয়েছিল রেলের পক্ষ থেকে। কিন্ত তার পরেও ৭টা ১৯ মিনিট থেকে ৭টা ২৩ মিনিট— এই চার মিনিটের তথ্য নিয়ে সংশয় দেখা দেওয়ায় রেল কর্তারা ওই সব যাত্রীর টিকিটের মূল্য ফিরিয়ে দেওয়ার কথা জানিয়েছেন। ওই সময়ে যাঁরা টিকিট বুক করেছিলেন তাঁদের পিএনআর খতিয়ে দেখে ট্রেনে সফর না করার পরামর্শ দেওয়া হয়েছে। এমনকি, নিশ্চিত টিকিট কাটার পরেও পিএনআর তথ্য মুছে যাওয়ার আশঙ্কা করছেন রেল কর্তারা। সে ক্ষেত্রে পুরনো তথ্য খোয়া যাওয়ায় একই আসন অন্য যাত্রীর নামে সংরক্ষিত হয়ে যাওয়ার আশঙ্কা থাকছে। এ প্রসঙ্গে জানাতে চাইলে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, ‘‘যাত্রীদের যাতে সমস্যার মুখে পড়তে না হয়, তা নিশ্চিত করতেই তাঁদের সফর না করার পরামর্শ দেওয়া হয়েছে। ওই যাত্রীদের টিকিটের মূল্য সম্পূর্ণ ভাবে ফিরিয়ে দেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Indian Railway
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE