Advertisement
১৯ মে ২০২৪
East West Metro

পরিষেবা শুরুর লক্ষ্যে মহাকরণ স্টেশনের প্ল্যাটফর্মে স্বয়ংক্রিয় গেট

ইস্ট-ওয়েস্ট মেট্রোর হাওড়া ময়দান এবং হাওড়া স্টেশন তৈরির কাজ ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। এসপ্লানেড এবং বি বা দী বাগ সংলগ্ন স্টেশন তৈরিও প্রায় সম্পূর্ণ।

metro.

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ০৭:০৫
Share: Save:

আগামী ডিসেম্বর মাসের মধ্যে হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিষেবা শুরু করার উপরে বিশেষ জোর দিচ্ছেন মেট্রো কর্তৃপক্ষ। সেই লক্ষ্য পূরণে স্টেশনগুলির বকেয়া কাজ দ্রুত সম্পূর্ণ করা হচ্ছে বলে দাবি করেছেন তাঁরা।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর হাওড়া ময়দান এবং হাওড়া স্টেশন তৈরির কাজ ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। এসপ্লানেড এবং বি বা দী বাগ সংলগ্ন স্টেশন তৈরিও প্রায় সম্পূর্ণ। বি বা দী বাগ সংলগ্ন মহাকরণ স্টেশনে পরিষেবা শুরু করার লক্ষ্যে প্ল্যাটফর্মে যাত্রীদের প্রবেশপথে স্বয়ংক্রিয় গেট বসানোর কাজ চলছে বলে মেট্রো সূত্রে জানানো হয়েছে।

ওই স্টেশনে মোট ১৮টি স্বয়ংক্রিয় গেটের মধ্যে ১০টি উভয়মুখী থাকছে। অর্থাৎ, ওই গেটগুলি যাত্রীদের ঢোকা এবং বেরোনো— উভয় কাজেই ব্যবহার করা যাবে। এর জন্য প্রয়োজন অনুযায়ী অদল-বদল করে নিলেই হবে। ১০টির মধ্যে দু’টি গেট হুইলচেয়ার সমেত যাত্রীদের ঢোকা এবং বেরোনোর জন্য ব্যবহার করা যাবে। বাকি আটটি গেটের মধ্যে
চারটি করে গেট ঢোকা এবং বেরিয়ে আসার জন্য নির্দিষ্ট করা থাকছে।

মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, এক-একটি গেট দিয়ে প্রতি মিনিটে সর্বাধিক ৪৫ জন যাত্রী ঢুকতে বা বেরিয়ে যেতে পারবেন। এ ছাড়াও ওই সব গেটে কিউআর কোড ব্যবহারের সুবিধা থাকছে বলে মেট্রো সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE