Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Kolkata Police

Kolkata: গুরুত্বপূর্ণ রাস্তার মোড়ে ফের বুম ব্যারিয়ার বসাতে নির্দেশ

রাস্তা দিয়ে দ্রুত গতিতে যাচ্ছে একের পর এক বাস এবং গাড়ি। রাস্তার ধারে জ়েব্রা ক্রসিংয়ের কাছে লাগানো রয়েছে বুম ব্যারিয়ার।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২২ ০৭:১৪
Share: Save:

রাস্তা দিয়ে দ্রুত গতিতে যাচ্ছে একের পর এক বাস এবং গাড়ি। রাস্তার ধারে জ়েব্রা ক্রসিংয়ের কাছে লাগানো রয়েছে বুম ব্যারিয়ার। সিগন্যাল লাল হয়ে সব গাড়ি থেমে যেতেই উঠে গেল সেই বুম ব্যারিয়ার। অপেক্ষমাণ পথচারীরা রাস্তা পার হলেন। আবার সিগন্যাল সবুজ হয়ে গাড়ি চলাচল শুরু হওয়ার আগেই বুম ব্যারিয়ার বন্ধ হয়ে গেল।

উপরের চিত্রটা ইএম বাইপাসের চিংড়িঘাটা মোড়ের। গাড়ি চলাচলের সময়ে লোকজন যাতে রাস্তা না পেরোন, তার জন্যই এই ব্যবস্থা করা হয়েছে। পুলিশ সূত্রের খবর, শহরের কোন কোন রাস্তার মোড়ে বুম ব্যারিয়ার দরকার, তা জানাতে এ বার ট্র্যাফিক গার্ডগুলিকে নির্দেশ দিল লালবাজার। বুম ব্যরিয়ার বসানো জায়গা ছাড়া অন্য জায়গা দিয়ে কেউ রাস্তা পেরোলে তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার বার্তাও দেওয়া হয়েছে। পাশাপাশি, ট্রলি লাগানো, না কি স্থায়ী বুম ব্যারিয়ার দরকার, তা-ও ঠিক করতে বলা হয়েছে ট্র্যাফিক গার্ডগুলিকে। তাদের তরফে এই প্রস্তাব পাঠানোর পরে তা খতিয়ে দেখবে ট্র্যাফিক বিভাগের রোড মার্কিং সেকশন।

পুলিশের একটি অংশ জানিয়েছে, বছর পাঁচেক আগে কলকাতার বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তার সংযোগস্থলে ওই বুম ব্যারিয়ার বসিয়ে যেখান-সেখান দিয়ে রাস্তা পারাপারে খানিকটা হলেও রাশ টানা গিয়েছিল। নির্দিষ্ট জায়গা ছাড়া কেউ যাতে অহেতুক অন্য জায়গা দিয়ে রাস্তা না পেরোন, সেটা নিশ্চিত করাই ছিল এর মূল লক্ষ্য। কিন্তু অভিযোগ, কিছু দিন চলার পরেই নজরদারির অভাবে ওই বুম ব্যারিয়ার বন্ধ হয়ে যায়।

ট্র্যাফিক পুলিশের এক অধিকারিক জানান, পথচারীরা ঠিক জায়গা দিয়ে রাস্তা পারাপারকরলে দুর্ঘটনার আশঙ্কা বহুলাংশে কমে যায়। সে কথা মাথায় রেখেই শহরের যে রাস্তাগুলিতে দিনের প্রায় সব সময়েই পথচারীদের চাপ থাকে, সেখানে বুম ব্যারিয়ার বসানোর জন্য বলা হয়েছে। একই সঙ্গে কর্তব্যরত পুলিশকর্মীরা যাতে সেটি ঠিক মতো ব্যবহার করেন, সেই বিষয়টি দেখার জন্য বলা হয়েছে বাহিনীকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Police Crash Barrier
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE