Advertisement
০২ মে ২০২৪
Jadavpur University

যাদবপুরে ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে আবার বিক্ষোভ, স্মারকলিপি দিল এসএফআই, ফেটসু

শেষ বার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদের নির্বাচন হয়েছিল ২০২০ সালে। তার পর থেকে দু’বছর ঘুরলেও বিশ্ববিদ্যালয়ের ৩টি সংগঠনের প্রতিনিধি নির্বাচন হয়নি।

ছাত্র সংসদের নির্বাচনের দাবিতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ভিতরে অবস্থান বিভোক্ষ এসএফআইয়ের।

ছাত্র সংসদের নির্বাচনের দাবিতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ভিতরে অবস্থান বিভোক্ষ এসএফআইয়ের। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ১৬:৫২
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অবিলম্বে ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে আবার বিক্ষোভ শুরু করলেন পড়ুয়ারা। বুধবার দুপুর থেকেই বিশ্ববিদ্যালয় চত্বরে অবস্থানে বসেছে ফেটসু ও সিপিএমের ছাত্র সংগঠন এসএফআই। নির্বাচনের দাবিতে বিশ্ববিদ্যালয়ের কার্যকরী পরিষদে বৈঠকের মধ্যেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে স্মারকলিপি জমা দিয়েছেন তাঁদের প্রতিনিধিরা। নির্বাচনের দাবি মানা না হলে ৮ জানুয়ারি থেকে বৃহত্তর আন্দোলনেরও ডাক দিয়েছেন বিক্ষোভকারীরা।

শেষ বার যাদবপুরের ছাত্র সংসদের নির্বাচন হয়েছিল ২০২০ সালে। তার পর থেকে দু’বছর ঘুরলেও বিশ্ববিদ্যালয়ের ৩টি সংগঠনের প্রতিনিধি নির্বাচন হয়নি। নির্বাচনের দাবিতে নিজেদের স্মারকলিপিতে ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র সংগঠন ফেটসু জানিয়েছে, ২০২১ সালের ডিসেম্বর থেকে বার বার বলা সত্ত্বেও তা বাস্তবায়িত হয়নি। ২৪ ডিসেম্বর রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে দেখা করে নিজেদের দাবির কথাও জানিয়েছেন তাঁরা। বস্তুত, ওই দিন বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন রাজ্যপাল। সে সময় রাজ্যপালের সামনেই পোস্টার-প্ল্যাকার্ড নিয়ে নির্বাচনের দাবিতে বিক্ষোভ দেখান পড়ুয়াদের একাংশ। বুধবার আবারও একই দাবিতে বিক্ষোভ শুরু করেছেন তাঁরা। পড়ুয়ারা যাতে তাঁদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারেন, সে জন্য যত দ্রুত সম্ভব ছাত্র সংসদের নির্বাচন করাতে হবে বলেও স্মারকলিপিতে দাবি করেছেন ফেটসুর চেয়ারপার্সন অরিত্র মজুমদার।

বিক্ষোভকারী পড়ুয়া তথা এসএফআইয়ের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক কমিটির সভাপতি শুভঙ্কর মজুমদারের দাবি, ‘‘২০১১ সাল পর্যন্ত যাদবপুরে নিয়মিত ছাত্র সংসদের নির্বাচন হত। তবে ওই বছর রাজ্যে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর থেকে লোকসভা, বিধানসভা এবং পঞ্চায়েত ভোটের অজুহাত দেখিয়ে ছাত্র সংসদ নির্বাচন বন্ধ করে দেওয়া হয়েছে। অতিমারির পর ক্যাম্পাস খোলার বছরখানেক পরেও যাদবপুরে নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়নি।’’ তাঁর কথায়, ‘‘যত দ্রুত সম্ভব ছাত্র সংসদের নির্বাচনের নির্দেশিকা জারির জন্য রাজ্য সরকার, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং ছাত্রদের প্রতিনিধিদের নিয়ে ত্রিপাক্ষিক বৈঠক করতে হবে। সেই বৈঠকের তারিখ যাতে কার্যকরী পরিষদের আজকের মিটিংয়ে জানানো হয়, তার জন্য আমরা বিক্ষোভ করছি।’’ শুভঙ্করের অভিযোগ, ‘‘ছাত্র সংসদের নির্বাচন নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রাজ্য সরকারকে দু’বার চিঠি দিলেও তার সদুত্তর আসেনি।’’

অবলম্বে ছাত্র সংসদ নির্বাচনের দাবি মানা না হলে আগামী ৮ জানুয়ারি থেকে বৃহত্তর আন্দোলনের পথে যাবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন বিক্ষোভকারীরা। বুধবার সন্ধ্যায় অরিত্র বলেন, ‘‘রাজ্য সরকারের কাছে আবার নির্বাচনের দাবি জানিয়ে চিঠি দেবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। আগামিকাল বৃহস্পতিবার অথবা শুক্রবার সে চিঠি দেওয়া হবে। আজকের (বুধবারের) বৈঠকে ইসি (কার্যকরী পরিষদ)-ও মেনে নিয়েছেন যে যাদবপুরে নির্বাচন হওয়া প্রয়োজন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jadavpur University Sit-In Protest student election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE