Advertisement
২০ এপ্রিল ২০২৪
Protest

PSC agitation: আদালতের নিয়োগ নির্দেশ ‘অমান্য’! পিএসসি অফিসে বিক্ষোভে চাকরিপ্রার্থীরা

বিক্ষোভকারীদের হঠাতে গেলে পুলিশের সঙ্গে প্রবল ধস্তাধস্তি শুরু হয় চাকরিপ্রার্থীদের। প্রচণ্ড গরমে বিক্ষোভ দেখতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন কয়েকজন।

পিএসসি অফিসে বিক্ষোভ

পিএসসি অফিসে বিক্ষোভ নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২২ ১৬:২৫
Share: Save:

আইনি জটিলতা কেটে গিয়েছিল। ২৮ দিনের মধ্যে খাদ্য দফতরের এসআই পদে নিয়োগ সম্পূর্ণ করার নির্দেশ দিয়েছিল আদালত। কিন্তু সেই সময়সীমা অতিক্রান্ত হয়ে গেলেও এখনও নিয়োগ হয়নি। এই অভিযোগে মুদিয়ালিতে পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) দফতরের সামনে বিক্ষোভ দেখালেন চাকরিপ্রার্থীরা। সেই বিক্ষোভকে ঘিরে ধুন্ধমার পরিস্থিতি তৈরি হল এলাকায়।

রাস্তা থেকে বিক্ষোভকারীদের হঠাতে গেলে পুলিশের সঙ্গে প্রবল ধস্তাধস্তি শুরু হয় চাকরিপ্রার্থীদের। প্রচণ্ড গরমে বিক্ষোভ দেখাতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন বেশ কয়েকজন বিক্ষোভকারী। বেশ কয়েকজনকে আটক করেছে পুলিশ।

এক বিক্ষোভকারী বলেন, ‘‘আইনি জটিলতা কাটা সত্ত্বেও এখনও খাদ্য দফতরের এসআই পদে নিয়োগ শুরু হয়নি। প্যানেলে নাম থাকা সত্ত্বেও আমরা চাকরি পেলাম না। অবিলম্বে যাতে নিয়োগ শুরু হয় সে জন্য আমরা বিক্ষোভ দেখাতে এসেছি।’’

চাকরিপ্রার্থীরা জানিয়েছেন, ২০১৮ সালে খাদ্য দফতরের ওই পদে নিয়োগের জন্য পরীক্ষা নিয়েছিল পিএসসি। মেধা তালিকায় তাঁদের নাম থাকলে ওই তালিকা থেকে সকলকে নিয়োগ না করে মাত্র ১০০ জনকে নিয়োগ করা হয়।

বিক্ষোভকারীদের দাবি, যত ক্ষণ না নতুন প্যানেল প্রকাশ হচ্ছে তত ক্ষণ পর্যন্ত তাঁদের আন্দোলন চলবে। তাঁরা পিএসসি অফিসে গিয়ে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে চাইলে কেউ দেখা করেননি বলে অভিযোগ।

বিক্ষোভ নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে যান ডিসি সাউথ। তিনি বলেন, ‘‘বিক্ষোভকারীরা পিএসসি অফিসের দরজা আটকে বেআইনি ভাবে বিক্ষোভ দেখাচ্ছিলেন। তাই তাদের আটক করা হয়েছে।’’ বেশ কয়েকজন আন্দোলনকারীকে টেনে-হিঁচড়ে পুলিশের গাড়িতে তোলা হয় বলে অভিযোগ। অসুস্থ বিক্ষোভকারীদের হাসপাতালে নিয়ে যায় পুলিশ।

খাদ্যমন্ত্রী রবীন ঘোষ এই বিক্ষোভ প্রসঙ্গে বলেন, ‘‘ রাজ্য সরকারের কোনও দফতরে পদ খালি হলে পিএসসিকে নিয়োগের তালিকা পাঠাতে বলে। পিএসসি যে তালিকা পাঠায় সেই অনুযায়ী নিয়োগ করা হয়। এখানে আমাদের কোনও ভূমিকা নেই।’’

বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, ‘‘রাজ্য সরকারের টাকা নেই। তাই প্যানেল নাম থাকলেও নিয়োগ করছে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Protest PSC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE