Advertisement
১৮ মে ২০২৪
Joka-Taratala Metro Route

পুজোর মধ্যেই মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত হতে পারে জোকা-তারাতলা মেট্রো

মাঝেরহাট রেল স্টেশনের মাধ্যমে শিয়ালদহ-বজবজ শাখার রেললাইনের সঙ্গে যুক্ত হবে এই মেট্রো। এর ফলে যাত্রীরা মাঝেরহাট স্টেশনে প্রয়োজন অনুযায়ী ট্রেন অথবা মেট্রো বদল করতে পারবেন।

An image of Metro

—প্রতীকী চিত্র।

ফিরোজ ইসলাম 
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৪৫
Share: Save:

পুজোর মধ্যেই মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত হতে পারে জোকা-তারাতলা মেট্রো। এই মেট্রোয় তারাতলা থেকে মাঝেরহাট পর্যন্ত অংশে উড়ালপথ তৈরির কাজ আগেই শেষ হয়েছে। এ বার মাঝেরহাট স্টেশনের কাজ দ্রুততার সঙ্গে সম্পূর্ণ করার চেষ্টা চলছে।

মাঝেরহাট রেল স্টেশনের মাধ্যমে শিয়ালদহ-বজবজ শাখার রেললাইনের সঙ্গে যুক্ত হবে এই মেট্রো। এর ফলে যাত্রীরা মাঝেরহাট স্টেশনে প্রয়োজন অনুযায়ী ট্রেন অথবা মেট্রো বদল করতে পারবেন। বালিগঞ্জ, টালিগঞ্জ, আলিপুর থেকে যাঁরা বেহালার দিকে যান, তাঁদের অটো এবং বাস-নির্ভরতাও কমাবে এই মেট্রো। শিয়ালদহ-বজবজ শাখার ট্রেনে মাঝেরহাট স্টেশনে নেমে চলমান সিঁড়ি দিয়ে পৌঁছে যাওয়া যাবে মেট্রো স্টেশনে। একই সুবিধা পাবেন চক্ররেলের যাত্রীরা।

মাঝেরহাট মেট্রো স্টেশন তৈরি হচ্ছে শিয়ালদহ-বজবজ শাখার রেললাইনের উপরে আড়াআড়ি ভাবে। মাঝেরহাট সেতুর সঙ্গে সমান্তরালে থাকা এই মেট্রো স্টেশন তৈরি হয়েছে রেললাইনের উপরে ইস্পাতের গার্ডার বসিয়ে। চালু রেললাইনের উপরে রেল স্টেশন, প্রতীক্ষালয়, লাউঞ্জ ইত্যাদি থাকলেও মেট্রো স্টেশন তৈরি হওয়ার নজির সেই অর্থে বিরল বলেই জানাচ্ছেন আধিকারিকেরা।

নতুন স্টেশনের ভিতরে এবং বাইরে বিভিন্ন সাজসজ্জার কাজ সম্পূর্ণ করার পর্ব চলছে এখন। বসানো হচ্ছে চলমান সিঁড়ি। মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘দ্রুত মাঝেরহাট পর্যন্ত পরিষেবা চালুর চেষ্টা চলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE