Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Justice Abhijit Ganguly

ডিএ-র দাবিতে মিছিলেও ‘বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়’! টিশার্টে তাঁর ছবি, কার্টুন

শনিবার সরকারি চাকরিজীবীদের ডিএ-র দাবিতে মহামিছিলের স্বেচ্ছাসেবকদের অনেকেই পরেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মুখ দেওয়া টিশার্ট। সেই টিশার্ট পরেই মিছিলের ভিড় সামলাতে দেখা যায়।

Image of volunteers of DA rally

ডিএ-র দাবিতে মহামিছিলের স্বেচ্ছাসেবকদের কয়েক জনকে দেখা গেল এই টিশার্ট পরে। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৩ ১৭:৫৪
Share: Save:

ডিএ-র দাবিতে মহামিছিলে বুকে বুকে ঘুরে বেড়ালেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আয়োজকরা মিছিল সামলানোর জন্য স্বেচ্ছাসেবকদের দায়িত্ব দিয়েছিলেন। শনিবারের মহামিছিলে তেমনই কয়েক জন স্বেচ্ছাসেবককে দেখা গেল বিচারপতি গঙ্গোপাধ্যায়ের মুখ আঁকা টিশার্ট পরে ঘুরতে। আবার কিছু স্বেচ্ছাসেবকের টিশার্টে এক হাতে ন্যায়ের দাঁড়িপাল্লা, অন্য হাতে দুর্নীতির উপর রোলার চালানোর বিচারপতি গঙ্গোপাধ্যায়ের কার্টুন।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশের পাড়া, তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়ির সামনের রাস্তা দিয়ে যাচ্ছে ডিএ আন্দোলনরতদের মহামিছিল। তাতে আলাদা করে নজর কাড়ছে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নাম এবং ছবি সম্বলিত টিশার্ট। উদ্যোক্তাদের একটি অংশের দাবি, মিছিল সামলানোর জন্য স্বেচ্ছাসেবকদের হাতে বেশ কিছু টিশার্ট তুলে দেওয়া হয়েছিল। তাতে যেমন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের ছবি দেওয়া টিশার্ট ছিল, তেমনই ছিল ডিএ আন্দোলনের মূল দাবিদাওয়া সংক্রান্ত স্লোগানের ছবি দেওয়া টিশার্ট।

এ ব্যাপারে মহামিছিলের মূল উদ্যোক্তা সংগ্রামী যৌথ মঞ্চের সদস্য পীযূষকান্তি রায় বলেন, ‘‘জাস্টিস গঙ্গোপাধ্যায় দুর্নীতিমুক্ত সমাজের চেষ্টা করছেন। আমরাও ঠিক সেটাই চাই। তাই প্রতীকী ভাবে টিশার্টে এই ছবি দেওয়া হয়েছে।’’

মিছিলনগরী কলকাতা বহু মিছিল দেখেছে। কোনও না কোনও ইস্যুতে ডাকা মিছিলে সামিল হননি, এমন মানুষ মহানগরীতে বিরল বললে অত্যুক্তি হয় না। বহু মিছিলেই বহু উদ্ভাবনী ব্যানার, প্ল্যাকার্ড, স্লোগান দেখে-শুনে অবাকও হয়েছে কলকাতা। কিন্তু কোনও বিচারপতি বা বিচারকের ছবি দেওয়া টিশার্ট পরে মিছিল— সেই অর্থে প্রথম। সে দিক থেকে ডিএ-র দাবিতে কলকাতার রাজপথে শনিবারের মিছিল আলাদা ছাপ রেখে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DA DA Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE