Advertisement
২৫ এপ্রিল ২০২৪
BGBS 2022

BGBS Conference: বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে অতিথিদের স্মারক হিসেবে দেওয়া হবে চটের তৈরি ল্যাপটপ ব্যাগ

নবান্ন সূত্রে খবর, শিল্পপতি, কূটনীতিক, আমলা, রাজনীতিক, সংবাদমাধ্যম মিলিয়ে প্রায় পাঁচ হাজার অতিথিকে এই বাণিজ্য সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে। অতিথিদের তালিকা প্রস্তুত করেই সবাইকে ল্যাপটপ ব্যাগ উপহার দেওয়ার কথা ভাবা হয়েছে। কারণ নানা ধরনের পাটজাত সামগ্রী পশ্চিমবঙ্গ থেকেই দেশ তথা বিদেশের বিভিন্ন প্রান্তে রফতানি হয়।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২২ ১১:৩২
Share: Save:

অতিমারির কারণে গত দু'বছর রাজ্যে বসেনি বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের (বিজিবিএস) আসর। কিন্তু চলতি বছর বসছে পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে আয়োজিত এই শিল্প সম্মেলন। আগামী ২০-২১ এপ্রিল নিউ টাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে হবে এই সম্মেলন। সেই সম্মেলনে দেশ বিদেশ থেকে আগত প্রতিনিধিদের চটের তৈরি ল্যাপটপ ব্যাগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গে উৎপন্ন হওয়া চটের সুনাম বিশ্বজোড়া। তাই চটের তৈরি ল্যাপটপ ব্যাগকে বাণিজ্য সম্মেলনের স্মারক হিসেবে দিতে চায় রাজ্য। এর ফলে এক দিকে যেমন বাণিজ্য সম্মেলনে আগত প্রতিনিধিদের একটি বিশেষ ধরনের উপহার দেওয়া যাবে, তেমনই চটশিল্পে পশ্চিমবঙ্গের সম্ভাবনার কথাও বণিক মহলের কাছে তুলে ধরতে পারবে রাজ্য সরকার। এই ব্যাগটিতে থাকবে পশ্চিমবঙ্গ সরকারের তৈরি বিশ্ব বাংলার লোগো। পরিবেশ বান্ধব হিসেবে চট যে শিল্প ক্ষেত্রে একটি বড়সড় বিনিয়োগের জায়গা হতে পারে, এই উপহার মারফত সেই বার্তাই তুলে ধরা হবে বণিক মহলের সামনে।

নবান্ন সূত্রে খবর, শিল্পপতি, কূটনীতিক, আমলা, রাজনীতিক, সংবাদমাধ্যম মিলিয়ে প্রায় পাঁচ হাজার অতিথিকে এই বাণিজ্য সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে। অতিথিদের তালিকা প্রস্তুত করেই সবাইকে ল্যাপটপ ব্যাগ উপহার দেওয়ার কথা ভাবা হয়েছে। কারণ নানা ধরনের পাটজাত সামগ্রী পশ্চিমবঙ্গ থেকেই দেশ তথা বিদেশের বিভিন্ন প্রান্তে রফতানি হয়। রাজ্য সরকারের শীর্ষ আধিকারিকদের পক্ষ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এই উপহার দেওয়ার পরিকল্পনার কথা জানানো হয়। সূত্রের খবর, তাঁর সবুজ সঙ্কেত পেয়েই এই বিশেষ উপহারের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে। সেই অনুযায়ী শক্তিগড় জুট পার্কের এক বেসরকারি সংস্থাকে ওই বিশেষ ব্যাগ তৈরির বরাত দেওয়া হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যেই সম্মেলনের উদ্যোক্তাদের হাতে এই ব্যাগ পৌঁছে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BGBS 2022 Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE