Advertisement
০৩ মে ২০২৪
Tali Nala

টালি নালা সংস্কারের দ্বিতীয় পর্যায়ে বরাদ্দ ১৩ কোটি টাকা

টালি নালা সংস্কারের প্রক্রিয়া দীর্ঘদিন ধরেই চলছে। সেই সংস্কার যথাযথ না হওয়ায় পুর কর্তৃপক্ষকে জাতীয় পরিবেশ আদালতের ভর্ৎসনার মুখেও পড়তে হয়েছে একাধিক বার।

Tali Nala

টালি নালা সংস্কারের কাজ শুরু করতে চলেছে কলকাতা পুরসভা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ০৮:২৬
Share: Save:

টালি নালা সংস্কারের দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু করতে চলেছে কলকাতা পুরসভা। এ কাজে সম্প্রতি ১৩ কোটি টাকা বরাদ্দ হয়েছে। জাতীয় পরিবেশ আদালতের নির্দেশে টালি নালার দূষণ কমানোর কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। এই পর্যায়ে কুঁদঘাট মেট্রো স্টেশন থেকে চেতলা সেতু পর্যন্ত টালি নালার পলি নিষ্কাশন, কংক্রিটের নির্মাণ ভাঙা, দু’ধারে জমে থাকে নোংরা, বর্জ্য পরিষ্কার-সহ একাধিক কাজ করা হবে। এই কাজের জন্য দরপত্রের মাধ্যমে এক বেসরকারি সংস্থাকে নির্বাচন করা হয়েছে। প্রস্তাবিত প্রকল্পের চুক্তির শর্ত নির্ধারণের জন্য পুর আইন দফতর ও সংশ্লিষ্ট দফতরের মধ্যে কথাবার্তা চলছে বলে পুরসভা সূত্রের খবর।

প্রসঙ্গত, টালি নালা সংস্কারের প্রক্রিয়া দীর্ঘদিন ধরেই চলছে। সেই সংস্কার যথাযথ না হওয়ায় পুর কর্তৃপক্ষকে জাতীয় পরিবেশ আদালতের ভর্ৎসনার মুখেও পড়তে হয়েছে একাধিক বার। পুরসভা সূত্রের খবর, প্রাথমিক ভাবে এই প্রকল্পের জন্য প্রস্তাবিত খরচ ধরা হয়েছিল প্রায় সাড়ে ১৪ কোটি টাকা। ২০২১ সালের জুনে নবান্নে এক উচ্চ পর্যায়ের বৈঠকের পরে এই কাজের প্রস্তাব গ্রহণ করা হয়েছিল। কিন্তু প্রশাসনিক ও আর্থিক অনুমোদন পেতে অনেক সময় বেরিয়ে যায়। তাই বিচ্ছিন্ন ভাবে টালি নালা সংস্কার হলেও সার্বিক স্তরে এই প্রকল্প শুরু করা যায়নি।

কিন্তু পরিবেশ আদালতের নির্দেশের পরে ফের প্রস্তুতি শুরু হয় প্রশাসনে। দরপত্রে অংশগ্রহণকারী ছ’টি সংস্থার মধ্যে চারটি সংস্থা যোগ্যতার শর্ত পূরণ করেছিল। ওই চারটি সংস্থার মধ্যে যে সংস্থাটিকে নির্বাচন করা হয়েছে, পুর কর্তৃপক্ষের তরফে তাদের বলা হয়েছে, এই প্রকল্পে পরিবেশ আদালতের নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করতে হবে। পুর প্রশাসনের এক শীর্ষ কর্তার কথায়, ‘‘পলি নিষ্কাশন, আবর্জনা পরিষ্কার-সহ সামগ্রিক এই প্রকল্পের ফলে টালি নালার বিস্তীর্ণ এলাকাই উপকৃত হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tali Nala KMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE