Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

ছাড় দিয়েও আসছে না বকেয়া কর, ক্ষুব্ধ পুরসভা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ জানুয়ারি ২০২১ ০২:৩০

ওয়েভার স্কিমে আবেদনের সময়সীমা আগেই বাড়িয়েছে কলকাতা পুরসভা। তা-ও আশানুরূপ সম্পত্তিকরের টাকা আদায় না হওয়ায় আগামী সপ্তাহ থেকে কড়া পদক্ষেপ করতে চলেছে পুরসভা। পুরসভা সূত্রের খবর, যে সমস্ত করদাতা বকেয়া টাকা দিচ্ছেন না তাঁদের কাছে ফের নোটিস পাঠানো হবে। তার পরেও সুদ ও জরিমানা ছাড়া বকেয়া টাকা না মেটালে সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। পুরসভার কর রাজস্ব দফতরের এক শীর্ষ আধিকারিকের কথায়, ‘‘দরকারে জলের লাইনও কেটে দেওয়া হবে।’’

উল্লেখ্য, গত অক্টোবর থেকে কলকাতা পুরসভা ওয়েভার স্কিম চালু করেছিল। ৩১ ডিসেম্বর পর্যন্ত সুদ ও জরিমানায় একশো শতাংশ ছাড় দিয়ে সম্পত্তিকর (ওয়েভার স্কিম) জমা দেওয়ার সময়সীমা ছিল। ওই সময়সীমা আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে সপ্তাহ দুয়েক আগে। যাঁরা ৩১ জানুয়ারির মধ্যে আবেদন করবেন, তাঁরা ২৮ ফেব্রুয়ারির মধ্যে বকেয়া করের সুদ ও জরিমানায় একশো শতাংশ ছাড়-সহ জমা দিতে পারবেন।

গত ১ অক্টোবর থেকে ওয়েভার স্কিম চালু করেছে পুরসভা। গত আর্থিক বছরের ফেব্রুয়ারি পর্যন্ত যাঁদের কর বকেয়া রয়েছে, তাঁরাই তা জমা দেওয়ার সুযোগ পাবেন। কলকাতা পুরসভা সূত্রের খবর, এখনও পর্যন্ত ওয়েভার বাবদ মাত্র ১৫০ কোটি টাকা জমা পড়েছে। শহরে বকেয়া সম্পত্তিকরের পরিমাণ আড়াই হাজার কোটি টাকা। এত বিপুল পরিমাণ বকেয়া কর অনাদায়ী থাকায় মাথায় হাত পুর কর্তাদের। যার জন্য পুরসভা আগামী সপ্তাহ থেকে বিশেষ অভিযানে নামছে।

Advertisement

ওয়েভার বাবদ আবেদনকারীদের সংখ্যা বেশ কম। প্রায় আট লক্ষ সম্পত্তিকর দাতার মধ্যে আবেদনকারীর সংখ্যা মাত্র দেড় লক্ষ। টাকার পরিমাণ সাড়ে সাতশো কোটি টাকা। পুরসভা সূত্রের খবর, ৩১ জানুয়ারির মধ্যে আবেদনকারী যে সমস্ত করদাতা ২৮ ফেব্রুয়ারির পরে টাকা জমা দেবেন, তাঁদের সম্পত্তিকরের সুদে ৬০ শতাংশ ছাড় দেওয়া হবে। তবে জরিমানা বাবদ একশো শতাংশই ছাড় থাকছে।

আরও পড়ুন

Advertisement