Advertisement
২৫ এপ্রিল ২০২৪
KMC Polls 2021

KMC Municipal Election Result 2021: ১২১ জন প্রার্থী দিয়ে ৯২ শতাংশের জামানত জব্দ কংগ্রেসে, কাছাকাছি রয়েছে বিজেপি-ও

এ বারের পুরভোটে প্রার্থী ছিলেন মোট ৯৫০ জন। হেরেছেন ৮০৬ জনই। জামানত রাখতে পারেননি তাঁদের মধ্যে ৭৩১ জন অর্থাৎ ৭৬ শতাংশ।

জামানত জব্দ।

জামানত জব্দ। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২১ ১৯:৩৯
Share: Save:

পুরভোটে ল়ড়তে নেমেছিলেন মোট ৯৫০ জন প্রার্থী। তার মধ্যে জিতেছেন মাত্র ১৪৪ জন। বাকিরা হেরেছেন। তবে মোট প্রদত্ত ভোটের এক ষষ্ঠাংশ ভোটও যাঁরা পাননি, তাঁদের মনোনয়ন দেওয়ার সময় জমা দেওয়া টাকা ফেরত পাননি। চলতি ভাষায়, জামানত জব্দ হয়েছে। মঙ্গলবার কলকাতা পুরভোটের ফলে দেখা যাচ্ছে জামানত বাজেয়াপ্ত হয়েছে এমন প্রার্থী রয়েছেন ৭৩১ জন, অর্থাৎ মোট প্রার্থীর ৭৬ শতাংশেরই জামানত জব্দ হয়েছে।

এ বারের পুরভোটে প্রার্থী ছিলেন মোট ৯৫০ জন। হেরেছেন ৮০৬ জনই। জামানত রাখতে পারেননি তাঁদের মধ্যে ৭৩১ জন অর্থাৎ ৭৬ শতাংশ।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

বিজেপি এ বারের পুরভোটে লড়াই করেছিল ১৪২টি ওয়ার্ডে। ২ জন বিজেপি প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করেছিলেন। তার মধ্যে তারা জিতেছে ৩টি ওয়ার্ডে। বাকি ১৩৯টি ওয়ার্ডেই পরাজিত হয়েছেন পদ্ম শিবিরের প্রার্থীরা। এর মধ্যে আবার ১১৬টি ওয়ার্ডে বিজেপি প্রার্থীরা জামানত খুইয়েছেন, যা শতাংশের বিচারে ৮১ শতাংশ। তবে জামানত বাজেয়াপ্তের হিসেবে পুরভোটে প্রথম হয়েছে কংগ্রেস। তাদের ১২১ জন প্রার্থীর মধ্যে ১১২ জনেরই জামানত খোয়া গিয়েছে। অর্থাৎ প্রায় ৯২ শতাংশ কংগ্রেস প্রার্থীর জামানত জব্দ হয়েছে। এই তালিকায় একেবারে শেষে রয়েছে সিপিএম তথা বামেরা। এ বারের পুরভোটে বাম শিবিরের প্রার্থী ছিল ১২৯জন। জয় এসেছে দুটি ওয়ার্ডে। বাকি সব জায়গায় হারের মুখে পড়তে হয়েছে তাঁদের। এর মধ্যে জামানত খুইয়েছেন ৯৭ জন বা ৭৫ শতাংশ। এছাড়া ৪০৬ জন নির্দল প্রার্থীরও জামানত জব্দ হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE