Advertisement
০২ মার্চ ২০২৪
NGO

শহরে ‘সম্প্রীতির সম্মিলনী’, বার্তা ঐক্যের

উপস্থিত ছিলেন শহরের সমাজকর্মী, মনোবিদ ও মানবাধিকার গবেষকরা। সেখানেই গান, আলোচনা, কবিতার মাধ্যমে সাম্প্রদায়িক ঐক্যের বার্তা দিলেন তাঁরা।

নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২১ ২০:২৭
Share: Save:

রবিবার বিকেলে কলকাতার যোধপুর পার্কে ‘সম্প্রীতির সম্মিলনী’ শীর্ষক অনুষ্ঠানে ঐক্যের বার্তা দিলেন শহরের সামাজিক ও অধিকার রক্ষার লড়াইয়ে রত চার সংগঠনের সদস্য ও বন্ধুরা। অনুষ্ঠান আয়োজিত হয়েছিল দক্ষিণ কলকাতার ‘ওল্ড মেটস’ নামে একটি ক্যাফেতে। উপস্থিত ছিলেন শহরের সমাজকর্মী, মনোবিদ ও মানবাধিকার গবেষকরা। সেখানেই গান, আলোচনা, কবিতার মাধ্যমে সাম্প্রদায়িক ঐক্যের বার্তা দিলেন তাঁরা।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন চন্দনা বক্সি, রত্নাবলী রায়-রা। গানের মাধ্যমে ঐক্যের বার্তা দেন লোকসঙ্গীত শিল্পী দীপান্বিতা আচার্য। মূল আয়োজক ‘নো ইওর নেবার’-এর পক্ষ থেকে সাবির আহমেদ বলেন, ‘‘শেষ কয়েকদিন ধরে আমরা বার বার গোষ্ঠী হিংসার খবর পেয়েছি। কিন্তু আমরা সেই হিংসার বিরুদ্ধে বার্তা দিতে চাই। শান্তি ও ঐক্যের বাতাবরণ রক্ষা করতে যে সংখ্যাগুরুর দায়িত্ব আছে, তা উঠে এসেছে আমাদের আলোচনায়।’’ অনুষ্ঠানে নো ইওর নেবারের পাশাপাশি কাঁধে কাঁধে মিলিয়ে কাজ করেছে অঞ্জলি, আজাদ ফাউন্ডেশন, স্বয়ম-এর মতো সংগঠনগুলি। সম্পূর্ণ কোভিড বিধি মেনেই অনুষ্ঠান হল রবিবার।

রবিবারের অনুষ্ঠান নিয়ে মনো-সমাজকর্মী রত্নাবলী রায় জানিয়েছেন, ‘‘যে ভাবে অভিসন্ধিমূলক মৌলবাদ মাথাচাড়া দিয়ে উঠছে, সেটাকে একে বারেই চেপে বসতে দেওয়া যাবে না। আমাদের রাজ্যের সংস্কৃতির সঙ্গে এই অভ্যাস যায় না। এই মৌলবাদের একটি প্রতিভাষ্য তৈরি করার জন্য এটি একটি ছোট উদ্যোগ। তবে এই উদ্যোগ শুধু একটি সভা করে হবে বলে মনে করি না। এর জন্য মনের পরিকাঠামো বদল করা দরকার। নিজের ঘর থেকে বদল করা দরকার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE