Advertisement
১৮ জুলাই ২০২৪
Kolkata Police

নাগরিকদের নিরাপত্তায় পথে নামল কলকাতা পুলিশের ‘চলমান কন্ট্রোল রুম’

কোনও জায়গার গন্ডগোল বা কোনও নিগ্রহের মতো ঘটনা ঘটার খবর কন্ট্রোল রুমে এলে ওই গাড়িতে থাকা পুলিশ কর্মীদের ঘটনাস্থলের বিবরণ পাঠানো হবে ট্যাবে। ফলে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে যাবে পুলিশ।

লালবাজার থেকে পিসিআর ভ্যান উদ্বোধন অনুষ্ঠানে পুলিশ কমিশনার অনুজ শর্মা। ছবি সূত্র: কলকাতা পুলিশ

লালবাজার থেকে পিসিআর ভ্যান উদ্বোধন অনুষ্ঠানে পুলিশ কমিশনার অনুজ শর্মা। ছবি সূত্র: কলকাতা পুলিশ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৯ ২০:৫৫
Share: Save:

প্রাক্তন মিস ইন্ডিয়া ঊষসী সেনগুপ্তকে নিগ্রহের ঘটনার পর রাতের শহরে নিরাপত্তা নিয়ে কলকাতা পুলিশ কম সমালোচিত হয়নি। তার পরেও একের পর এক ঘটনা ঘটেছে। শুধু রাতেই নয়, খিদিরপুরে দিনের বেলাতেও নিগৃহীত হয়েছেন জাতীয় বক্সার সুমন কুমারী। সম্প্রতি টলি অভিনেতা-অভিনেত্রীদের অনেকেই নিগৃহীত হয়ে ফেসবুকে ক্ষোভ উগরে দিয়েছেন। অভিযোগ, পুলিশ সঠিক সময় ঘটনাস্থলে পৌঁছয় না।

তবে এই অভিযোগ একেবারেই ঠিক নয় বলে মনে করে লালবাজার। পুলিশ কন্ট্রোল রুম অথবা থানায় অভিযোগ হলেই ব্যবস্থা নেওয়া হয় বলে দাবি তাদের। যদিও নাগরিকদের নিরাপত্তার প্রশ্নে কোনও রকম ফাঁক রাখতে চান না কলকাতা পুলিশ কমিশনার অনুজ শর্মা। রাত হোক বা দিন কোনও ঘটনা ঘটলে পুলিশ যাতে দ্রুত ঘটস্থলে পৌঁছতে পারে, সে জন্য ‘কন্ট্রোল রুম’কেই পথে নামিয়ে দিল লালবাজার। বৃহস্পতিবার ৫৮টি অত্যাধুনিক এসইউভি পুলিশ কন্ট্রোল রুম (পিসিআর) ভ্যান-এ পথ চলা শুরু হল কলকাতায়। এক জন সহকারী সাব ইনস্পেক্টর-সহ তিন জন পুলিশকর্মী থাকবে ওই গাড়িতে। সরাসরি লালবাজারের কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ রাখবেন ওই গাড়িতে থাকা পুলিশ কর্মীরা। তাঁদের একটি করে ‘ট্যাব’ও দেওয়া হয়েছে। গাড়িতে লাগানো থাকবে জিপিএস সিস্টেম।

কোনও জায়গার গন্ডগোল বা কোনও নিগ্রহের মতো ঘটনা ঘটার খবর কন্ট্রোল রুমে এলে ওই গাড়িতে থাকা পুলিশ কর্মীদের ঘটনাস্থলের বিবরণ পাঠানো হবে ট্যাবে। ফলে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে যাবে পুলিশ। ওই ভ্যানে থাকা পুলিশকর্মীরা প্রয়োজনে নিকটবর্তী থানা বা লালবাজার থেকে বাহিনী চেয়ে নিতে পারবেন।

আরও পড়ুন: বাড়ি গিয়েও দিলীপের দেখা পেলেন না দেবশ্রী, যোগদানের পথে কাঁটা যথেষ্টই, ইঙ্গিত স্পষ্ট

আরও পড়ুন: ইডি মামলায় মেয়াদ বাড়ল চিদম্বরমের রক্ষাকবচের, শীর্ষ আদালতের রায় ৫ সেপ্টেম্বর

এই গাড়িগুলি এসইউভি। ফলে দ্রুত ঘটনাস্থলে পৌঁছতেও পারবে কলকাতা পুলিশের পিসিআর ভ্যান। আপাতত কলকাতা পুলিশ এলাকায় ৫৮টি এই ধরনের গাড়ি নামানো হলেও, পরবর্তী ক্ষেত্রে আরও গাড়ি নামানো হবে বলে জানিয়েছেন অতিরিক্ত সিপি জাভেদ শামিম। দিল্লি পুলিশ অনেক আগে পিসিআর ভ্যানে টহলদারি শুরু করেছে। এ বার কলকাতাতেও ২৪ ঘণ্টাই নিরাপত্তায় থাকবে পিসিআর ভ্যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Police Anuj Sharma Control Room
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE