Advertisement
২৩ মে ২০২৪
Kolkata Metro

Kolkata Metro: ব্যবহারে উৎসাহ বাড়াতে সরল করা হচ্ছে মেট্রোর অ্যাপ

প্রথম তৈরি অ্যাপটির নানা সীমাবদ্ধতা থাকায় সেটি বাতিল করে পরে মেট্রো রাইড কলকাতা নামে অ্যাপ চালু করা হয়।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২২ ০৫:৪৬
Share: Save:

অ্যাপের মাধ্যমে স্মার্ট কার্ড রিচার্জ করার প্রক্রিয়া মেট্রোয় শুরু হয়েছিল বছর দুয়েক আগেই। তবে প্রথম তৈরি অ্যাপটির নানা সীমাবদ্ধতা থাকায় সেটি বাতিল করে পরে মেট্রো রাইড কলকাতা নামে অ্যাপ চালু করা হয়। স্টেশনে বুকিং কাউন্টারের সংখ্যা হু হু করে কমতে থাকায় সম্প্রতি ওই অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে যাত্রীদের উৎসাহিত করতে মেট্রোর পক্ষ থেকে প্রচারে জোর দেওয়া হয়েছে। পাশাপাশি, যাত্রীদের সমস্যা থেকে শিক্ষা নিয়ে নতুন অ্যাপের ব্যবহার আরও সরল করতে নিরন্তর চেষ্টা চালানো হচ্ছে বলে মেট্রো সূত্রের খবর। রেলের তথ্যপ্রযুক্তি সংস্থা ক্রিস-এর (সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেম) সাহায্য নিয়ে ইতিমধ্যেই নতুন অ্যাপের মধ্যে একাধিক বদল আনা হয়েছে।

ট্রেনে অসংরক্ষিত টিকিট কাটার জন্য নির্দিষ্ট অ্যাপ, ইউটিএস অন মোবাইল-এ টিকিট কাটার ক্ষেত্রে অ্যাপ ব্যবহারকারী কোনও কারণে স্মার্টফোনের হ্যান্ডসেট বদল করলে তাঁকে সমস্যার মুখে পড়তে হয়। মেট্রো রেলের নতুন অ্যাপে ওই সব জটিলতার অনেকটাই দূর করা হয়েছে বলে খবর। গুগল প্লে স্টোরে ইতিমধ্যেই ওই অ্যাপের ডাউনলোড এক লক্ষ ১০ হাজার ছাড়িয়েছে বলে মেট্রো সূত্রের খবর। তবে, আই ফোনের অ্যাপল স্টোরে এখনও ওই অ্যাপ মিলছে না।

যাত্রীদের লেনদেন সংক্রান্ত ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রেখে ব্যবহারের সুযোগ আরও প্রসারিত করতে অ্যাপটিকে ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) নির্ভর করা হয়েছে বলে সূত্রের খবর। অ্যাপ থেকে স্মার্ট কার্ডের ব্যালান্স জানা ছাড়াও শেষ বার কোথায়, কখন সেটি ব্যবহার হয়েছে সেই তথ্যও মেলে। একই অ্যাপ থেকে একাধিক স্মার্ট কার্ড রিচার্জ করার সুবিধা রয়েছে বলে মেট্রো সূত্রের খবর। অ্যাপে ট্রেনের সময়, গুগল ম্যাপে স্টেশন দেখার সুযোগ রয়েছে।

এই অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে যাত্রীকে নাম এবং অ্যাকাউন্ট নথিভুক্ত করতে হয়। নথিভুক্ত হলে ব্যবহারকারী নিজস্ব সুরক্ষার প্রয়োজনে ঠিকানা, ইমেল আইডি ইত্যাদি দিতে পারেন। মোবাইল নম্বর কোনও কারণে বদল করার প্রয়োজন হলে অ্যাপে সেই সুযোগও মিলছে। যে স্মার্ট কার্ড ঘন ঘন রিচার্জ করা হয়, তার নম্বরও অগ্রাধিকারের ভিত্তিতে মজুত থাকবে বলে খবর। ফলে সেই নম্বর বার বার খুঁজতে হবে না। অ্যাপ তার কৃত্রিম মেধা প্রয়োগ করে নম্বরটি জানিয়ে দেবে। পাসওয়ার্ড বদল করার সুযোগও আগের তুলনায় সরল করা হয়েছে বলে মেট্রো কর্তৃপক্ষের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro metro
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE