Advertisement
২৪ জুলাই ২০২৪
Kolkata Metro Service

কোন ফাঁক দিয়ে বৃষ্টির জল ঢুকেছিল পার্ক স্ট্রিট স্টেশনে, খুঁজে বার করল মেট্রো, এ বার সারাই করবে পুরসভা

গত ২৭ মে ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ভারী বৃষ্টি হয়েছিল কলকাতায়। সে দিন পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনে জল ঢুকে পড়েছিল। মেট্রো পরিষেবাও বেশ কয়েক ঘণ্টার জন্য বন্ধ রাখতে হয়েছিল।

পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনে জল ঢুকে বন্ধ পরিষেবা।

পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনে জল ঢুকে বন্ধ পরিষেবা। ছবি: সুদীপ্তা চৌধুরী সরকার।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৬:৩৩
Share: Save:

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে অতি ভারী বৃষ্টি হয়েছিল কলকাতা এবং সংলগ্ন এলাকায়। রাতভর বৃষ্টির পর সকালেও বর্ষণ থামেনি। সে দিন কলকাতায় এক অভিনব ছবি দেখা গিয়েছিল। বৃষ্টির জলে ভেসে গিয়েছিল পার্ক স্ট্রিট মেট্রো স্টেশন। বেশ কিছু ক্ষণ মেট্রো পরিষেবা বন্ধও রাখতে হয়েছিল সেই কারণে। কী থেকে মেট্রো স্টেশনের ভিতরে এমন জল ঢুকল, কেন পরিষেবা বন্ধ করে দিতে হল, সেই সময় এই নিয়ে উঠেছিল হাজারো প্রশ্ন। এ বার সেই জল ঢোকার কারণ খুঁজে বার করলেন মেট্রো কর্তৃপক্ষ। তাঁরা জানিয়েছেন, ভবিষ্যতে যাতে কলকাতায় বৃষ্টি হলে এমন পরিস্থিতি আর তৈরি না হয়, তার চেষ্টা চলছে। উপযুক্ত পদক্ষেপও করা হচ্ছে।

বৃহস্পতিবার মেট্রো রেলের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, কোথা থেকে সে দিন পার্ক স্ট্রিট স্টেশনে জল ঢুকেছিল, তা খুঁজে পাওয়া গিয়েছে। মেট্রো স্টেশনে জল ঢোকার বিষয়টি কর্তৃপক্ষের নজরে প্রথমে আসে রেমালের আগেই, গত ২২ মে। সে দিনও ভারী বৃষ্টি হয়েছিল শহরে। দেখা যায়, মেট্রো রেলের সীমানা নির্ধারণকারী দেওয়াল বা ‘ডি-ওয়াল’ থেকে স্বাভাবিকের চেয়ে বেশি জল চুঁইয়ে পড়ছে। এর পর ২৭ মে রেমালের প্রবল বৃষ্টিতে পার্ক স্ট্রিট স্টেশন চত্বর এবং পার্ক স্ট্রিট ও এসপ্ল্যানেড স্টেশনের মধ্যবর্তী নালায় জল জমে গিয়েছিল। পরীক্ষানিরীক্ষা করে দেখা গিয়েছে, ওই জমা জল আসলে কলকাতা পুরসভার নিকাশি নালা উপচে এসেছে।

মেট্রোর সুড়ঙ্গের ঠিক উপরে রয়েছে পুরসভার নিকাশি নালা। যার মাধ্যমে শহরের বর্জ্যপদার্থ নিষ্কাশিত হয়ে থাকে। গত ১০ জুন মেট্রোর আধিকারিকেরা পুরসভার সঙ্গে যৌথ ভাবে সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করেন। মেট্রোর বিজ্ঞপ্তি অনুযায়ী, পুরসভার সেই ইটের তৈরি শতাব্দীপ্রাচীন নর্দমায় প্রচুর পরিমাণে পলি জমেছে। যার ফলে বৃষ্টির জলে নর্দমা উপচে পড়ছে। ওই ইটের নর্দমার দেওয়ালে বেশ কিছু ছিদ্র এবং গর্তও পাওয়া গিয়েছে। তিনটি বড় গর্ত চিহ্নিতও করেছেন আধিকারিকেরা। সেখান থেকেই মেট্রো স্টেশনে জল ঢুকছে।

পুরসভার তরফে এই ইটের নর্দমা মেরামত করার আশ্বাস দেওয়া হয়েছে বলে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন। তাঁদের দাবি, প্রয়োজনে তাঁরাও এই কাজে পুরসভাকে সাহায্য করতে প্রস্তুত। ভবিষ্যতে যাতে বৃষ্টি হলে ওই নর্দমা থেকে আর স্টেশনে জল ঢুকতে না পারে, তা নিশ্চিত করা হবে। ইতিমধ্যে এই গর্ত বোজানোর জন্য ডি-ওয়ালে ১১১ বস্তা সিমেন্টও প্রয়োগ করেছেন মেট্রো কর্তৃপক্ষ।

পুরসভা অবশ্য নিজেদের তরফে কোনও গাফিলতির কথা স্বীকার করেনি। এ প্রসঙ্গে কলকাতা পুরসভার মেয়র পারিষদ নিকাশি তারক সিংহ বলেন, ‘‘মেট্রোর দেওয়াল থেকে জল চুঁইয়ে পড়েছে। আমরা আমাদের দিক থেকে যা দেখার দেখে নিয়েছি, আমাদের দিক থেকে কোনও গাফিলতি নেই।’’

মেট্রোর দেওয়ালে ফাটল।

মেট্রোর দেওয়ালে ফাটল। ছবি: কলকাতা পুরসভা সূত্রে পাওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE