Advertisement
০৪ মে ২০২৪
Kolkata Metro

পুজোর ভিড় সামলাতে স্মার্ট কার্ডে জোর, চলবে বিশেষ ট্রেন

অন্যান্য বছরে পুজোর দিনগুলিতে মেট্রোয় কাগজের টিকিটও ব্যবহার করা হয়। এ বছর সব স্টেশনে ভিড় সামলাতে অতিরিক্ত টিকিট কাউন্টার খোলা ছাড়াও যাত্রীদের স্মার্ট কার্ড ব্যবহারে উৎসাহিত করার কথা বলছে মেট্রো।

representational image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ০৬:৫১
Share: Save:

পুজো উপলক্ষে মেট্রোর বিশেষ সূচি ঘোষণা করা হয়েছে আগেই। সপ্তমী থেকে দশমীর মধ্যে মেট্রোয় বাড়তি ভিড় হওয়ারই কথা। তবে ঘোষিত সূচি অনুযায়ী, পঞ্চমী এবং ষষ্ঠীর ভিড় সামলাতেও একাধিক ব্যবস্থা নিচ্ছেন মেট্রো কর্তৃপক্ষ। যার অঙ্গ হিসেবে যাত্রীদের এ বার স্মার্ট কার্ড ব্যবহারে জোর দিচ্ছেন তাঁরা।

অন্যান্য বছরে পুজোর দিনগুলিতে মেট্রোয় কাগজের টিকিটও ব্যবহার করা হয়। এ বছর সব স্টেশনে ভিড় সামলাতে অতিরিক্ত টিকিট কাউন্টার খোলা ছাড়াও যাত্রীদের স্মার্ট কার্ড ব্যবহারে উৎসাহিত করার কথা বলছে মেট্রো। এ জন্য সব স্টেশনেই পর্যাপ্ত স্মার্ট কার্ডের জোগান রাখা হবে বলে জানা গিয়েছে।

প্রতি বার পুজোর কেনাকাটার কারণে দমদম, এসপ্লানেড, শ্যামবাজার, মহাত্মা গান্ধী রোড, কালীঘাটের মতো বেশ কিছু স্টেশনে অস্বাভাবিক ভিড় হয়। ওই সব স্টেশনে সারা দিন ধরেই বাড়তি কাউন্টার খোলা রাখা হবে। এ ছাড়াও পুজোর দিনগুলিতে একেবারে শুরুর সময় থেকে ভিড় নিয়ন্ত্রণে রাখতে প্ল্যাটফর্মে রক্ষী বাড়ানোর পাশাপাশি উত্তর-দক্ষিণের একাধিক অন্তর্বর্তী স্টেশন থেকেই ট্রেন ছাড়ার ব্যবস্থা করা হয়েছে। ওই সব স্টেশনের মধ্যে দক্ষিণে কবি সুভাষ ছাড়াও মহানায়ক উত্তমকুমার, গীতাঞ্জলি-সহ একাধিক স্টেশন থেকে সেই ব্যবস্থা থাকছে। এ দিকে উত্তরে দক্ষিণেশ্বর এবং দমদম ছাড়াও শ্যামবাজার থেকে বিশেষ ট্রেন ছাড়বে।

বিভিন্ন স্টেশনে ভিড়ের রাশ নিয়ন্ত্রণে রাখতে মেট্রোর রক্ষীরা রেল পুলিশের সঙ্গে সমন্বয় বজায় রেখে চলবেন। কালীঘাট স্টেশনে একাধিক প্রবেশপথকে একমুখী করা হতে পারে বলেও খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro Durga Puja 2023 smart card
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE