Advertisement
১৮ মে ২০২৪
Kolkata Metro

মেট্রোসফর এ বার আরও মসৃণ, আরও আরামদায়ক, চালু হয়ে গেল ‘ডালিয়ান’ রেকের পরিষেবা

মেট্রোর দাবি, ডালিয়ান রেকে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা আরও ভাল। ভিতরের সজ্জাতেও আধুনিকতার ছোঁয়া। এতে এমন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যাতে বাইরের আওয়াজ ভিতরে আসবে কম। ঝাঁকুনিও নেই।

Image of DALIAN RAKE INTRODUCED IN KOLKATA METRO

পরীক্ষামূলক ভাবে যাত্রাশুরু ডালিয়ান রেকের। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ১৯:৪৫
Share: Save:

কলকাতা মেট্রোর পালকে নয়া সংযোজন। দমদম থেকে যাত্রা শুরু করল নতুন ডালিয়ান রেক। এ বার থেকে মেট্রোসফর হবে আরও মসৃণ, আরও আরামদায়ক। একই সঙ্গে প্রযুক্তিগত ভাবে আরও উন্নত পরিষেবা পাবেন মেট্রো যাত্রীরা।

কলকাতা মেট্রোয় শুরু হল নতুন প্রযুক্তির রেকের পরিষেবা। শুক্রবার চিন থেকে আনা ডালিয়ান রেক দমদম থেকে যাত্রা শুরু করে, তা আসে পার্ক স্ট্রিট মেট্রো পর্যন্ত। পরীক্ষামূলক সেই যাত্রায় হাজির ছিলেন মেট্রোর জেনারেল ম্যানেজার অরুণ অরোরা-সহ অন্য মেট্রো কর্তারা। সেই যাত্রায় যাত্রীদের সঙ্গেও কথা বলেন মেট্রো কর্তারা। তার পর তাঁদের দাবি, নতুন রেকে বসার জায়গা আরও আরামদায়ক ভাবে তৈরি হয়েছে। ওঠা, নামার জন্য দরজার পরিধিও অনেকটা বড়। নতুন রেকে যাত্রা আরও মসৃণ হবে বলে দাবি তাঁদের।

কলকাতা মেট্রো শীতাতপ নিয়ন্ত্রিত হয়েছে অনেক দিন হল। কিন্তু প্রবল গরমের সময় মেট্রোর শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা নিয়ে প্রশ্ন তোলেন নিত্যযাত্রীরা। মেট্রোর দাবি, ডালিয়ান রেকে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা আরও ভাল। ভিতরের সজ্জাতেও রয়েছে আধুনিকতার ছোঁয়া। এই রেকে এমন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যার ফলে বাইরের আওয়াজ ভিতরে আসবে সামান্যই। ঝাঁকুনিও কম। বসার আসনও আগের চেয়ে চওড়া করা হয়েছে। ফলে মেট্রোসফর হবে আরও শান্তিপূর্ণ।

মেট্রো রেল সূত্রে খবর, ২০১৯ সালে ডালিয়ান রেক চালু হওয়ার কথা ছিল। কিন্তু করোনা অতিমারির জেরে সেই পরিকল্পনা ভেস্তে যায়। শুক্রবার যে রেকটি পরীক্ষামূলক ভাবে চালানো হল, তা সফল হলে আগামী দিনে কলকাতা মেট্রো মোট ১৩টি ডালিয়ান রেক কিনবে। মেট্রোর মুখ্য জন সংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘খুবই মসৃণ এই মেট্রোর সফর। আপাতত একটি রেক এসেছে। আরও তিনটি খুব শীঘ্রই চলে আসবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro Metro Rake
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE