Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kolkata Metro

দুই মেট্রোপথে যাতায়াত মসৃণ করতে বিশেষ ব্যবস্থা কবি সুভাষ স্টেশনে

নিউ গড়িয়া-রুবি মেট্রোপথের নবনির্মিত কবি সুভাষ স্টেশনে ইতিমধ্যেই ছ’টি বিশেষ গেট বসানো হয়েছে, যেগুলি দিয়ে যাত্রীরা প্ল্যাটফর্ম থেকে বেরিয়ে আসার পাশাপাশি ভিতরে ঢোকার সুবিধাও পাবেন।

Kolkata Metro

প্রতীকী ছবি।

ফিরোজ ইসলাম 
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ০৭:৫৫
Share: Save:

উত্তর-দক্ষিণ এবং নিউ গড়িয়া-রুবি, শহরের এই দু’টি মেট্রোপথ এই প্রথম পরস্পরের সঙ্গে যুক্ত হবে নিউ গড়িয়া সংলগ্ন কবি সুভাষ মেট্রো স্টেশনে। সেই কারণে নিউ গড়িয়া-রুবি পথে যাত্রী পরিষেবা শুরু করার আগে বিশেষ প্রস্তুতি নিতে হচ্ছে মেট্রো কর্তৃপক্ষকে। যাত্রীরা যাতে এক বার টোকেন কিনে বা এক বার স্মার্ট কার্ড পাঞ্চ করেই যে কোনও একটি মেট্রোপথ থেকে অন্য পথের মেট্রো ধরতে পারেন, তার জন্য বেশ কিছু ব্যবস্থাও নেওয়া হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য, প্ল্যাটফর্মে প্রবেশের স্বয়ংক্রিয় গেট এবং স্টেশনে প্রবেশের পথ।

নিউ গড়িয়া-রুবি মেট্রোপথের নবনির্মিত কবি সুভাষ স্টেশনে ইতিমধ্যেই ছ’টি বিশেষ গেট বসানো হয়েছে, যেগুলি দিয়ে যাত্রীরা প্ল্যাটফর্ম থেকে বেরিয়ে আসার পাশাপাশি ভিতরে ঢোকার সুবিধাও পাবেন। বর্তমানে উত্তর-দক্ষিণ মেট্রোর স্টেশনগুলিতে যে ধরনের গেট বসানো আছে, তাতে যাত্রীদের পৃথক গেট দিয়ে প্ল্যাটফর্মে প্রবেশ এবং সেখান থেকে বেরিয়ে আসতে হয়।

এর পাশাপাশি, পুরনো কবি সুভাষ মেট্রো স্টেশনের প্ল্যাটফর্ম এবং নিউ গড়িয়া-রুবি মেট্রোপথের নতুন স্টেশনের প্ল্যাটফর্ম একটি পৃথক পথের মাধ্যমে যুক্ত। তাৎপর্যপূর্ণ ভাবে, ওই সংযোগকারী পথেরই একাংশ আলাদা ভাবে ঘিরে তৈরি করা হয়েছে একটি সাধারণ পথ (কমন অ্যাকসেস এরিয়া), যেখান দিয়ে যাত্রীরা এক মেট্রো থেকে নেমে অন্য পথের মেট্রো ধরতে পারবেন।

ওই সাধারণ পথটি পরীক্ষা করে ছাড়পত্র দিয়েছেন রেলওয়ে সেফটি কমিশনার। তবে, একই সঙ্গে ভবিষ্যতে কবি সুভাষ মেট্রো স্টেশনে যাত্রী বাড়লে যাতে নতুন স্টেশন থেকে পুরনো স্টেশনে সহজে যাতায়াত করা যায়, তার জন্য ফুট ওভারব্রিজ তৈরি করার ব্যাপারেও তিনি পরামর্শ দিয়েছেন মেট্রো কর্তৃপক্ষকে।

মেট্রো কর্তৃপক্ষের দাবি, নিউ গড়িয়া-রুবি পথে যাত্রী পরিষেবা শুরু করার জন্য পরিকাঠামোগত প্রস্তুতি সম্পূর্ণ। যদিও, দুই মেট্রোপথের বিভিন্ন স্টেশনের মধ্যে সংযুক্ত ভাড়ার হার নির্ধারণ এবং তা অনুমোদনের বিষয়টি এখনও রেল বোর্ডের বিবেচনাধীন।

উত্তর-দক্ষিণ মেট্রোর কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের মধ্যে ২৬টি স্টেশন রয়েছে। অন্য দিকে, নিউ গড়িয়া-রুবি মেট্রোপথে রয়েছে পাঁচটি স্টেশন। সব মিলিয়ে এই ৩১টি স্টেশনের মধ্যে সম্ভাব্য সব রকম সফরের ক্ষেত্রে সম্মিলিত ভাড়ার প্রস্তাব ইতিমধ্যেই রেল বোর্ডকে পাঠিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। রেল বোর্ড তাতে সবুজ সঙ্কেত দিলে দুই মেট্রো লাইনের প্ল্যাটফর্মে প্রবেশের পথে বসানো সব গেটের সফটওয়্যারে প্রয়োজনীয় বদল আনতে হবে। এই প্রসঙ্গে মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘রেল বোর্ডের থেকে ভাড়া সংক্রান্ত অনুমোদন শীঘ্রই এসে যাবে বলে আমরা আশাবাদী।’’

মেট্রো সূত্রের খবর, নিউ গড়িয়া-রুবি পথে পরিষেবা শুরু হলে কবি সুভাষ স্টেশনের গুরুত্ব বহু গুণ বাড়বে। এই প্রসঙ্গে এক মেট্রোকর্তা বলেন, "দু’টি লাইনের সংযুক্তির কারণে একাধিক খুঁটিনাটির দিকে লক্ষ রাখতে হচ্ছে। তার জন্যই সময় লাগছে।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE