Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Kolkata Metro

দোলের সকালে মেট্রো নেই! কখন শুরু, কী ভাবে কত ক্ষণ চলবে এক নজরে

মঙ্গলবারের মতোই সামান্য বদল হয়েছে বুধবারের মেট্রো পরিষেবা। বুধবার হোলি উদ্‌যাপনের দিনে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে ট্রেনের সংখ্যা অন্যান্য দিনের তুলনায় কম থাকবে।

Picture of Kolkata Metro

সোমবার একটি বিজ্ঞপ্তি জারি করে পরিবর্তিত পরিষেবার সম্পর্কে জানিয়েছেন মেট্রো রেল কর্তৃপক্ষ। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ২০:৫৭
Share: Save:

দোলের দিন সকাল থেকেই মেট্রো চলবে না। বরং মঙ্গলবার কবি সুভাষ থেকে দমদম পর্যন্ত মেট্রো রুটে প্রথম ট্রেন ছাড়বে দুপুরবেলায়। মঙ্গলবারের মতোই সামান্য বদল হয়েছে বুধবারের মেট্রো পরিষেবা। বুধবার হোলি উদ্‌যাপনের দিনে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে ট্রেনের সংখ্যা অন্যান্য দিনের তুলনায় কম থাকবে। সোমবার একটি বিজ্ঞপ্তি জারি করে পরিবর্তিত পরিষেবার সম্পর্কে জানিয়েছেন মেট্রো রেল কর্তৃপক্ষ।

কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র সোমবার আনন্দবাজার অনলাইনকে বলেন, ‘‘দোলযাত্রা উপলক্ষে মঙ্গলবার কবি সুভাষ থেকে দমদম পর্যন্ত ৬০টি ট্রেন চলবে। কবি সুভাষ এবং দমদম থেকে দুপুর আড়াইটে থেকে পরিষেবা চালু হবে। সকাল ৬টা ৫০ মিনিটে নয়। শেষ ট্রেনের সময়ে অবশ্য কোনও পরিবর্তন হচ্ছে না। বুধবার প্রথম ও শেষ ট্রেনের সময় অপরিবর্তিত থাকছে।’’

মেট্রোর বিজ্ঞপ্তি অনুযায়ী, মঙ্গলবার দোলযাত্রার দিন আপ-ডাউন মিলিয়ে ২৮৮টির বদলে ৩০টি করে আপ এবং ডাউন মিলিয়ে কবি সুভাষ থেকে দমদম পর্যন্ত মোট ৬০টি ট্রেন চলবে। তার মধ্যে ২৯টি করে আপ-ডাউন মিলিয়ে ৫৮টি ট্রেন চলবে দক্ষিণেশ্বর-কবি সুভাষ রুটে অর্থাৎ ব্লু লাইন মেট্রো।

এই রুটে প্রথম মেট্রো পাওয়া যাবে দুপুর আড়াইটে থেকে। মেট্রো সূত্রে খবর, মঙ্গলবার কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর, দমদম থেকে কবি সুভাষ, দমদম থেকে দক্ষিণেশ্বর এবং দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ প্রথম ট্রেনের যাত্রা শুরু হবে দুপুর আড়াইটেয়। সপ্তাহের কাজের দিনে সুভাষ থেকে দক্ষিণেশ্বর, দমদম থেকে কবি সুভাষ স্টেশনে প্রথম ট্রেন ছাড়ে সকাল ৬টা ৫০ মিনিটে। অন্য দিকে, রবিবার বাদে অন্যান্য দিন দমদম থেকে দক্ষিণেশ্বর এবং দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষগামী প্রথম ট্রেন ছাড়ত যথাক্রমে সকাল ৬টা ৫৫ মিনিট এবং ৭টায়। যদিও এই রুটে শেষ ট্রেন ছাড়ার সময় বদল হচ্ছে না।

বুধবার হোলির দিন ৯৪টি করে আপ এবং ডাউন মিলিয়ে ২৮৮টির বদলে ১৮৮টি ট্রেন চলবে। তার মধ্যে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে চলবে ৮২টি করে আপ-ডাউন ট্রেন।

গ্রিন লাইন মেট্রো অর্থাৎ ইস্ট-ওয়েস্ট করিডরে শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভ রুটেও কিছু বদল হয়েছে। মঙ্গলবার এই রুটে ১০৬টির বদলে ১১টি করে আপ-ডাউন মিলিয়ে ২২টি ট্রেন চলবে। প্রথম ট্রেন বেলা ৩টে থেকে ছাড়বে। সেই সঙ্গে দু’টি ট্রেনের মধ্যে আধ ঘণ্টার ব্যবধান থাকবে বলে জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। যদিও এই রুটে শেষ ট্রেন পাওয়া যাবে রাত ৮টায়।

বুধবার গ্রিন লাইন মেট্রোয় ৪৫টি করে আপ-ডাউন চলবে। ওই দিন ১০৬টির বদলে ৯০টি ট্রেন যাতায়াত করবে। সপ্তাহের কাজের দিনের মতো বুধবার প্রথম ও শেষ ট্রেনের সময় অপরিবর্তিত থাকছে।

মেট্রোর বিজ্ঞপ্তি অনুযায়ী, জোকা-তারাতলা রুটে অর্থাৎ পার্পল লাইন মেট্রো পরিষেবা মঙ্গলবার পুরোপুরি বন্ধ থাকবে। তবে বুধবার থেকে এই রুটে পরিষেবা স্বাভাবিকই থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro metro Dolyatra Holi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE