Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

যাত্রী সুরক্ষায় এ বার মেট্রোর ভিতরেও ক্যামেরা

মেট্রোর রেকের ভিতরে ক্যামেরা লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ক্যামেরা থাকলে যেমন মেট্রোচালক সতর্ক থাকবেন, তেমনই কন্ট্রোল রুম থেকেও ওই রেকে নজ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ জানুয়ারি ২০১৯ ১৭:১৪
Save
Something isn't right! Please refresh.
মেট্রোর যাত্রী নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সজাগ কর্তৃপক্ষ। নিজস্ব চিত্র।

মেট্রোর যাত্রী নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সজাগ কর্তৃপক্ষ। নিজস্ব চিত্র।

Popup Close

রোজই কোনও না কোনও কারণে মুখ থুবড়ে পড়ছে মেট্রো পরিষেবা। কখনও লাইনে আগুনের ফুলকি, কখনও আবার খোলা দরজাতেই ছুটে চলেছে মেট্রো। কখনও রেকের ভিতরেই ঘটছে অপ্রীতিকর ঘটনা। যাত্রী সুরক্ষায় এ বার তাই মেট্রোর ভিতরে লাগানো হবে ক্যামেরা। এমনটাই জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ।

আগামী দিনে এই ধরনের ঘটনা ঘটলে যাতে দ্রুত ব্যবস্থা নেওয়া যায়, সে কারণে রেকের ভিতরে ক্যামেরা লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ক্যামেরা থাকলে যেমন মেট্রোচালক সতর্ক থাকবেন, তেমনই কন্ট্রোল রুম থেকেও ওই রেকে নজরদারি সম্ভব হবে।

মেট্রোর গেট থেকে প্ল্যাটফর্ম— এত দিন স্টেশন চত্বরেই সিসি ক্যামেরা লাগানো থাকত। মেট্রো কর্তৃপক্ষের দাবি, রেকে ক্যামেরা থাকলে যাত্রী সুরক্ষায় আরও জোরদার করা যাবে। মেট্রো রেলের এক কর্তা বলেন, “যাত্রীদের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খুব শীঘ্রই এসি রেকগুলিতে ক্যামেরা লাগানো হবে।”

Advertisement

আরও পড়ুন: তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে রণক্ষেত্র কাশীপুর, সংঘর্ষ-ইটবৃষ্টি-ভাঙচুর​

আরও পড়ুন: থার্ড রেলে ফুলকি, মেট্রো-বিভ্রাটে দুর্ভোগ

এখন ১৪টি এসি এবং ১৩টি নন-এসি রেক রয়েছে কলকাতা মেট্রোর হাতে। প্রতি দিন গড়ে কবি সুভাষ থেকে নোয়াপাড়ার মধ্যে ৩০০ মেট্রো চলে। প্রায় সাড়ে ছ’লাখ যাত্রী নির্ভরশীল কলকাতার এই ‘লাইফ লাইন’-এর উপরে। তাঁদের সুরক্ষায় আপাতাত এসি রেকগুলিতে ক্যামেরা লাগানো হবে। কিন্তু নন-এসি রেকগুলিতে কবে লাগানো হবে ক্যামেরা? এ বিষয়ে জানতে চাওয়া হলে ওই কর্তা বলেন, “নন-এসি রেকগুলি বদলে ফেলা হবে। তাই ক্যামেরা লাগানো হচ্ছে না।”

মেট্রো সূত্রে খবর, কবি সুভাষ থেকে নোয়াপাড়া— মেট্রো স্টেশনগুলিতে প্রায় ৬০০ সিসি ক্যামেরা রয়েছে। এ বার রেকেও ক্যামেরা লাগানো হবে। পাশাপাশি নিরাপত্তার জন্য আরপিএফ-এর সংখ্যাও বাড়ানো হবে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement