Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২৩

কুকুরের জন্ম নিয়ন্ত্রণে উদ্যোগ

মেয়র জানিয়েছেন, ধাপা এবং গার্ডেনরিচে স্থায়ী ছাউনির ব্যবস্থা করবে পুরসভা। সেখানে এমন পরিকাঠামো করা হবে যাতে দিনে এক-দেড় হাজার কুকুরের বন্ধ্যত্বকরণ করা যায়।

পথ কুকুরদের জন্মনিয়ন্ত্রণে উদ্যোগী কলকাতা পুরসভা। —প্রতীকী ছবি

পথ কুকুরদের জন্মনিয়ন্ত্রণে উদ্যোগী কলকাতা পুরসভা। —প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০১৯ ০১:১৫
Share: Save:

কলকাতায় পথ-কুকুরের সংখ্যা বাড়া নিয়ে উদ্বিগ্ন পুর প্রশাসন। তাই তাদের জন্ম নিয়ন্ত্রণ নিয়ে আরও সতর্ক হতে চান পুর কর্তৃপক্ষ। ঠিক হয়েছে, এখন থেকে দৈনিক এক হাজারেরও বেশি কুকুরের বন্ধ্যত্বকরণ করা হবে। সম্প্রতি এন আর এস মেডিক্যাল কলেজ হাসপাতালের নার্সিং হেস্টেলে ১৬টি কুকুরছানাকে পিটিয়ে মারার ঘটনা আরও ভাবিয়ে তুলেছে পুর প্রশাসনকে। বুধবার পুর স্বাস্থ্য দফতরের কর্তারা বিষয়টি নিয়ে মেয়র ফিরহাদ হাকিমের শরণাপন্ন হন। তখনই মেয়র জানিয়ে দেন, পথ-কুকুর বন্ধ্যত্বকরণের সংখ্যা আরও বাড়াতে হবে।

পুরসভা সূত্রের খবর, মূলত জায়গা এবং পরিকাঠামোর অভাবে বর্তমানে ধাপা ডগ পাউন্ডে দিনে ২০-২৫টির বেশি কুকুরের বন্ধ্যত্বকরণ সম্ভব হয় না। মেয়র জানিয়েছেন, ধাপা এবং গার্ডেনরিচে স্থায়ী ছাউনির ব্যবস্থা করবে পুরসভা। সেখানে এমন পরিকাঠামো করা হবে যাতে দিনে এক-দেড় হাজার কুকুরের বন্ধ্যত্বকরণ করা যায়। ফিরহাদ আরও জানান, শহরে প্রায় দেড় লক্ষ পথ-কুকুর রয়েছে। যে হারে কুকুরের সংখ্যা বাড়ছে, তাতে সমস্যাও হচ্ছে।

অনেক সময়ে দেখা যায়, গাড়ি চাপা পড়ে মারা যাচ্ছে কুকুর। তাই সুস্থ পদক্ষেপ জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE