Advertisement
০৫ মে ২০২৪
Garden Reach Building Collapse

বেআইনি নির্মাণ রুখতে জমির মালিক এবং প্রোমোটারদের বিরুদ্ধে কড়া আইন চাইছে কলকাতা পুরসভা

রাজ্যে কোনও নতুন আইন আনতে হলে বা পুরনো আইন সংশোধন করতে গেলে বিধানসভায় বিল পাশ করা জরুরি। এ ক্ষেত্রে কলকাতা পুরসভা পুর দফতর মারফত রাজ্য সরকারের কাছে বিল্ডিং বিভাগের আইন বদলের আবেদন জানাবে।

বেআইনি নির্মাণের বিরুদ্ধে কড়া আইন আনতে চায় কলকাতা পুরসভা।

বেআইনি নির্মাণের বিরুদ্ধে কড়া আইন আনতে চায় কলকাতা পুরসভা। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ২০:৩৯
Share: Save:

গার্ডেনরিচে বহুতল ভেঙে পড়ার ঘটনায় এ বার ইমারত নির্মাণ সংক্রান্ত বিষয়ে কড়া আইন আনতে চাইছে কলকাতা পুরসভা। গত রবিবার গভীর রাতে গার্ডেনরিচে নির্মিয়মাণ একটি বহুতল ভেঙে পড়ে। এর ফলে এখন পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে। সেই ঘটনার পর অভিযোগের মুখে পড়ে পুরসভা। ঘটনার জেরে তৈরি হওয়া অস্বস্তি কাটাতে তিন জন পুর ইঞ্জিনিয়ারকে শোকজ় করা হয়েছে। সঙ্গে গ্রেফতার করা হয়েছে প্রোমোটার মহম্মদ ওয়াসিমকে। তাতেও আম জনতার রোষানলে কলকাতা পুরসভা। তাই এ বার কঠিন আইন কার্যকর করে বিল্ডিং নির্মাণ সংক্রান্ত বিষয়ে পদক্ষেপ করতে চান আধিকারিকরা।

প্রসঙ্গত, বেআইনি নির্মাণ নিয়ে শাস্তিমূলক ব্যবস্থা থাকলেও, তা যথেষ্ট কড়া নয় বলেই মনে করছেন পুরসভার আধিকারিকরা। তাই আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই সংক্রান্ত বিষয়ে কড়া আইন আনতে বৈঠক করবেন কলকাতা পুরসভার বিল্ডিং বিভাগের শীর্ষ আধিকারিকরা। কলকাতা পুরসভার এক আধিকারিকের কথায়, ‘‘বেআইনি নির্মাণ প্রমাণিত হলে জমির মালিক ও প্রোমোটারের সাত বছরের বেশি কারাদণ্ডের বিধান থাকা উচিত। এমন আইন প্রয়োজন, যাতে অভিযুক্তরা জামিন না পান। এমন সব কড়া বিষয়গুলি অন্তর্ভুক্ত হলেই এই ধরনের বেআইনি নির্মাণ করার সাহস পাবেন না কোনও প্রোমোটার। এমনকি, জমির মালিকরাও প্রোমোটারদের বেআইনি নির্মাণ থেকে বিরত থাকতে বলবেন।’’ তাঁর মতে, এখন বেশির ভাগ ক্ষেত্রেই জমির মালিক ও প্রোমোটার পৃথক থাকেন। তাই এমন আইন আনলে উভয়েই যে কোনও নির্মাণের ক্ষেত্রে সাবধানী থাকবেন।

প্রসঙ্গত, রাজ্যে কোনও নতুন আইন আনতে হলে বা পুরনো আইন সংশোধন করতে গেলে বিধানসভায় বিল পাশ করা জরুরি। এ ক্ষেত্রে কলকাতা পুরসভা পুর দফতর মারফত রাজ্য সরকারের কাছে বিল্ডিং বিভাগের আইন বদলের আবেদন জানাবে এবং আইন দফতর মারফত বিধানসভায় বিল পাশ হলেই সেই আইন কার্যকর হবে। তবে লোকসভা ভোটের কারণে এখনই বিধানসভার অধিবেশন ডাকা সম্ভব নয়। ভোটপর্ব মিটে গেলে বসবে বাদল অধিবেশন। মনে করা হচ্ছে, সেই অধিবেশনেই আবাসন নির্মাণ সংক্রান্ত আইন পাশ করা সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Garden Reach Building Collapse Garden Reach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE