Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kolkata Municpal Corporation

রাজস্ব বাড়াতে বাড়ি বাড়ি অভিযান পুরসভার

পুর প্রশাসনের একাংশের বক্তব্য, নজরদারিতে ফাঁক বা কর আদায়ে গাফিলতির কারণে দীর্ঘদিন ধরে সম্পত্তিকর বকেয়া রয়েছে বহু জায়গায়।

A Photograph of  Kolkata Municipal Corporation

কলকাতা পুরসভা। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৫১
Share: Save:

রাজস্ব বাড়ানোর জন্য এ বার বিভিন্ন ওয়ার্ডে কার্যত বাড়ি বাড়ি ঘুরে অভিযান শুরু করতে চলেছে কলকাতা পুরসভা। কী ভাবে রাজস্ব বাড়ানো হবে, তা নিয়ে এক উচ্চ পর্যায়ের পর্যালোচনা বৈঠকের পরে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, শহরে ওয়ার্ডপিছু এই অভিযান চালানো হবে। সংশ্লিষ্ট ওয়ার্ডের রাস্তা ধরে দেখা হবে, কোন সম্পত্তির মূল্যায়ন হয়েছে আর কোনটির হয়নি। পুর প্রশাসনের এক শীর্ষ কর্তার কথায়, ‘‘এর ফলে যে সমস্ত সম্পত্তির এখনও মূল্যায়ন‌ হয়নি, সেগুলি দ্রুত চিহ্নিত করা যাবে। মূল্যায়ন ও কর আদায় সংক্রান্ত পুরসভার যে তথ্যভান্ডার রয়েছে, সংশোধন করা যাবে সেটিরও।’’

এমনিতে শহরের কোন কোন সম্পত্তির এখনও মূল্যায়ন হয়নি, তা নিয়ে সাম্প্রতিক সময়ে তৎপর হয়েছে পুরসভা। কারণ, পুর প্রশাসনের একাংশের বক্তব্য, নজরদারিতে ফাঁক বা কর আদায়ে গাফিলতির কারণে দীর্ঘদিন ধরে সম্পত্তিকর বকেয়া রয়েছে বহু জায়গায়। পরিস্থিতি বিচার করে পুর কর্তৃপক্ষ বুঝতে পেরেছেন, কোনও বাড়ি বা আবাসন তৈরি হওয়ার পরপরই যদি সেটি থেকে সম্পত্তিকর আদায়ের প্রক্রিয়া শুরু করা যায়, তা হলে কর বকেয়া থাকার পরিস্থিতিই তৈরি হবে না।

সেই কারণে বাড়ি বা ফ্ল্যাট তৈরির পরে সেটির নির্মাণ সম্পূর্ণ হওয়ার শংসাপত্র (কমপ্লিশন সার্টিফিকেট বা সিসি) হাতে পেয়েও যাঁরা মূল্যায়নের জন্য আবেদন করেননি, তাঁদের ক্ষেত্রে স্বতঃপ্রণোদিত হয়ে মূল্যায়ন করছে পুরসভা। সেই প্রক্রিয়াই আরও দ্রুত করার জন্য ওয়ার্ডভিত্তিক বাড়িপিছু এই অভিযান চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে, শুধু বাড়ি বা আবাসনই নয়, এই অভিযানে কোন কোন জলাশয়ের এখনও মূল্যায়ন হয়নি এবং কোন জলাশয়ের তথ্য পুর তালিকায় ওঠেনি, সেই কাজও করা হবে বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE