Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

আইন ভাঙলে বার্তা পুলিশের

নিজস্ব সংবাদদাতা
২৯ মার্চ ২০১৮ ০১:৪২

ট্র্যাফিক আইন অমান্য করে ডান দিকে গাড়ি ঘুরিয়েছিলেন ভবানীপুরের বাসিন্দা অনঘ মুখোপাধ্যায়। কিছু দূর যাওয়ার পরেই তিনি মোবাইলে একটি এসএমএস পেলেন। ট্র্যাফিক আইন না-মেনে গাড়ি চালানোর জন্য মেসেজ করে তাঁকে সর্তক করা হয়েছে লালবাজারের তরফে।

লালবাজার সূত্রে খবর, ট্র্যাফিক আইন ভাঙার জন্য পুলিশের তরফে এসএমএসে এমন সর্তক বার্তা পেয়েছেন শহরের বহু গাড়ির মালিক বা চালক। যাতে সরাসরি জরিমানা করার বদলে আইন মেনে চলার জন্য বলা হয়েছে। কলকাতা ট্র্যাফিক পুলিশের ডিসি সুমিত কুমার জানান, যে সব চালক ছোটখাটো ভুল করছেন, তাঁদের সর্তক করে দেওয়া হচ্ছে। যাতে তিনি ভবিষ্যতে গাড়ি চালানোর সময়ে ট্র্যাফিক আইনের দিকে বিশেষ খেয়াল রাখেন। পুলিশের দাবি, এতে চালকেরা যেমন সতর্ক হবেন, তেমন পুলিশের প্রতি আস্থাও ফিরবে। দু’সপ্তাহ ধরে এই সর্তক বার্তা চালকদের পাঠানো শুরু হয়েছে। তবে কত দিন এই ব্যবস্থা চালু থাকবে, তা নিয়ে কলকাতা পুলিশের শীর্ষ কর্তারা কিছু বলেননি।

লালবাজারের দাবি, কোনও গাড়িকে ট্র্যাফিক আইন ভাঙতে দেখলে রাস্তায় মোতায়েন সার্জেন্ট স্মার্টফোনে সেই গাড়ির ছবি তুলে লালবাজারে পাঠিয়ে দিচ্ছেন বিশেষ ‘সাইটেশন’ অ্যাপের মাধ্যমে। সেখান থেকে আইন ভাঙার বিস্তারিত বিবরণ এসএমএসের মাধ্যমে কিছু ক্ষণের মধ্যে পৌঁছে যাচ্ছে চালকের কাছে। মূলত বেআইনি ভাবে গাড়ি পার্কিং, সিগন্যাল ভাঙা, স্টপলাইন মেনে না থামা— এ সব ক্ষেত্রেই পুলিশকর্মীরা অ্যাপের মাধ্যমে ছবি তুলে পাঠাচ্ছেন।

Advertisement

পুলিশ জানায়, ট্র্যাফিক কর্মীদের পাঠানো ছবির পাশাপাশি সিসি ক্যামেরা দেখেও বার্তা পাঠানো হচ্ছে। পুরোটাই লালবাজারের ট্র্যাফিক বিভাগের ‘মনিটরিং সেল’ ঠিক করছে। পুলিশ জানায়, ছোট ভুল করা গাড়ির চালকদেরই এই বার্তা পাঠানো হচ্ছে।

আরও পড়ুন

Advertisement