Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

এটিএম কাণ্ডে দিল্লি থেকে দুই রোমানীয়কে আটক করল পুলিশ

নিজস্ব সংবাদদাতা
০৩ অগস্ট ২০১৮ ১৯:২৩
একটি এটিএমে যাওয়ার সময় তাদের গ্রেফতার করে পুলিশ।

একটি এটিএমে যাওয়ার সময় তাদের গ্রেফতার করে পুলিশ।

এটিএম জালিয়াতি কাণ্ডে দিল্লি থেকে দুই রোমানীয়াকে আটক করল কলকাতা পুলিশ। দক্ষিণ দিল্লি থেকে ওই দুই সন্দেহভাজনকে আটক করেন গোয়েন্দারা। নাম দুমিত্র কালভিন এবং ওপেরা ওবডু সাইমন।

তাদের কাছ থেকে ক্লোন করা প্রচুর এটিএম কার্ড বাজেয়াপ্ত করেছে পুলিশ। এ ছাড়াও উদ্ধার হয়েছে বেশ কিছু মুখোশ। এটিএমে ঢুকে জালিয়াতি করার সময় ওই মুখোশ ব্যবহার করত তারা। শুক্রবার দক্ষিণ দিল্লির একটি মিষ্টির দোকান লাগোয়া ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এটিএমে যাওয়ার সময় তাদের পিছু নেন গোয়েন্দারা। এটিএমে ঢুকতেই ক্লোন কার্ড সমেত হাতেনাতে এই দুই সাইবার অপরাধীকে পাকড়াও করেন ‘সিট’-এর গোয়েন্দারা।

কলকাতা পুলিশের গোয়েন্দা প্রধান প্রবীণ ত্রিপাঠী বলেন, “ ধৃতেরা রোমানিয়ার নাগরিক হলেও ইংরেজি এবং হিন্দিতে ভাষাতেও কথা বলতে পারে। এটিএম জালিয়াতির ঘটনায় তাদের আটক করে জেরা চলছে।”

Advertisement

কানাড়া,পিএনবি,এসবিআই, অ্যাক্সিস সহ আরও বেশ কয়েকটি ব্যাঙ্কের বিভিন্ন গ্রাহকের অ্যাকাউন্ট থেকে লক্ষ লক্ষ টাকা গায়েব হওয়ার পর তদন্তে নামে কলকাতা পুলিশ। গঠিন করা হয়ে বিশেয দলও। তদন্তে উঠে আসে, সাইবার অপরাধীরা দিল্লিতে বসে গ্রাহকদের টাকা আত্মসাৎ করছে। যদিও এর আগে অপরাধীরা কলকাতায় এসে রেইকি করে গিয়েছিল। এখানকার এটিএমগুলোতে ‘স্কিমার’ বসিয়ে কার্ডের তথ্য হাতিয়ে নেয়। পরে সেগুলি ক্লোন করা হয়।

পুলিশ সূত্রে খবর, রোমানিয়ার এই দুই নাগরিকও কলকাতার কসবা এলাকায় হোটেল ভাড়া করে দেড় মাস কাটিয়ে গিয়েছে। সেই সময়ই সম্ভবত স্কিমারের মাধ্যমে গ্রাহকদের তথ্য সংগ্রহ করা হয়। গোয়েন্দারা মনে করছেন, এই দলে আরও অনেকে জড়িত রয়েছে।

আরও পড়ুন, ‘বছর ৩ আগে সতর্ক হলে এমন হত না’

আরও পড়ুন

Advertisement