Advertisement
২৩ জুলাই ২০২৪
Nirbhaya Scheme

কলকাতার রাস্তায় ‘নির্ভয়া’ প্রকল্পের ক্যামেরা ঠিক মতো কাজ করছে কি? খতিয়ে দেখতে নির্দেশ

অপরাধ কমাতে কলকাতা পুলিশের দক্ষিণ-পশ্চিম ডিভিশনকেও বাড়তি নজরদারির কথা বলেছেন নগরপাল বিনীত গোয়েল। আলিপুর বডিগার্ড লাইন্সে মাসিক অপরাধ দমন বৈঠকে এই নির্দেশ দিয়েছেন তিনি।

A Photograph of Kolkata Police Commissioner Vineet Goyal

কলকাতা নগরপাল বিনীত গোয়েল। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৫৬
Share: Save:

শহরের পথে নজরদারি আরও জোরদার করতে ‘নির্ভয়া’ প্রকল্পে লাগানো সিসি ক্যামেরাগুলির রক্ষণাবেক্ষণের পাশাপাশি সেগুলি আদৌ ঠিক জায়গায় লাগানো আছে কি না, তা থানার ওসিদের খতিয়ে দেখতে নির্দেশ দিলেন নগরপাল বিনীত গোয়েল। পুলিশ সূত্রের খবর, আলিপুর বডিগার্ড লাইন্সে মাসিক অপরাধ দমন বৈঠকে তিনি এই নির্দেশ দিয়েছেন। অপরাধ কমাতে কলকাতা পুলিশের দক্ষিণ-পশ্চিম ডিভিশনকেও বাড়তি নজরদারির কথা বলেছেন তিনি।

বুধবার বিকেলে বডিগার্ড লাইন্সে কলকাতা পুলিশের নগরপালের অপরাধ দমন বৈঠকে উপস্থিত ছিলেন প্রতিটি থানার ওসি এবং ডেপুটি কমিশনার পদমর্যাদার আধিকারিকেরা। সেখানেই পথ-নিরাপত্তায় গুরুত্ব দেওয়ার পাশাপাশি সিসি ক্যামেরায় নজরদারি আরও জোরদার করার কথা বলেন নগরপাল। আলোচনায় তিনি ‘নির্ভয়া’ প্রকল্পে লাগানো ক্যামেরাগুলির উপরে বিশেষ ভাবে জোর দেন। ওই প্রকল্পে ইতিমধ্যেই শহরে এক হাজার ক্যামেরা বসেছে, আরও দু’হাজার ক্যামেরা বসবে বলে খবর। সেগুলি শহরের পথে কোথায় কোথায় বসেছে, তা দেখার পাশাপাশি ওই সব ক্যামেরার রক্ষণাবেক্ষণ এবং সেগুলি কাজ করছে কি না, তা প্রতিটি থানার দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের আলাদা ভাবে দেখার কথা বলা হয়েছে। এ ছাড়া, শহরে ভাড়াটে থেকে শুরু করে পরিচারিকাদের পরিচয়পত্র দেখার বিষয়টিও গুরুত্ব সহকারে দেখার নির্দেশ দেওয়া হয়েছে থানাগুলিকে। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলাকালীন শহরে যাতে কোনও গোলমাল না হয়, সে দিকে নজর রাখার নির্দেশও দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, শহরে সাম্প্রতিক সময়ে ঘটা একাধিক অপরাধের তদন্তে নেমে সিসি ক্যামেরাগুলি বিকল থাকার বিষয়টি সামনে আসে। এমনকি, এর জেরে অপরাধীদের ধরতে সমস্যা হচ্ছে বলেও জানা যায়। সেই কারণেই ক্যামেরার রক্ষণাবেক্ষণে বাড়তি গুরুত্ব দিতে বলা হচ্ছে বলে মত লালবাজারের পুলিশকর্তাদের একাংশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirbhaya Scheme CCTV Camera Vineet Goyal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE