Advertisement
০২ মে ২০২৪
Kolkata Police

পর্যাপ্ত চালক পেতে চুক্তির ভিত্তিতে নিয়োগের পথে কলকাতা পুলিশ

পুলিশের গাড়ির অস্থায়ী চালকদের নিয়ে বিরূপ অভিজ্ঞতার কারণে স্থায়ী চালক নিয়োগের পরিকল্পনা করেছে ভবানী ভবন। ওই পদে নিয়োগের জন্য রাজ্য পুলিশের তরফে নবান্নে প্রস্তাব পাঠানো হয়েছে।

An image of Kolkata Police

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ০৬:৪৫
Share: Save:

রাজ্য পুলিশের বিপরীত পথে হেঁটে পুলিশের গাড়ির জন্য স্থায়ী চালক নিয়োগের বদলে চুক্তির ভিত্তিতে অস্থায়ী চালক নিয়োগ করতে চলেছে কলকাতা পুলিশ। ইতিমধ্যেই এই নিয়োগের জন্য কলকাতা পুলিশের তরফে বিজ্ঞাপন দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, এক বছরের চুক্তির ভিত্তিতে ৪১২ জন গাড়ির চালক নেওয়া হবে।

উল্লেখ্য, পুলিশের গাড়ির অস্থায়ী চালকদের নিয়ে বিরূপ অভিজ্ঞতার কারণে স্থায়ী চালক নিয়োগের পরিকল্পনা করেছে ভবানী ভবন। ওই পদে নিয়োগের জন্য রাজ্য পুলিশের তরফে নবান্নে প্রস্তাব পাঠানো হয়েছে। সেই প্রস্তাব মঞ্জুর হলে তা হবে রাজ্য পুলিশের ইতিহাসে প্রথম। কিন্তু কলকাতা পুলিশ সূত্রের খবর, বর্তমানে বাহিনীতে পুলিশচালক বলে কোনও পদ নেই। পুলিশ কনস্টেবলদের দিয়ে সেই কাজ করানো হলেও কনস্টেবলের সংখ্যার অপ্রতুলতার জন্য বর্তমানে পুলিশ-গাড়ির বেশির ভাগ চালক হয় হোমগার্ড, অথবা সিভিক ভলান্টিয়ার। সেই সঙ্গে অভিযোগ, ভাড়ার গাড়ির চালক থাকলেও পুলিশের নিজের গাড়ির চালক হওয়ার লোক পাওয়া যাচ্ছে না।

লালবাজারের দাবি, আগামী দিনে ভাঙড়ে কলকাতা পুলিশ কাজ শুরু করলে অতিরিক্ত চালকের প্রয়োজন হবে। এ ছাড়া, আগামী কয়েক মাসে ধাপে ধাপে বাহিনীতে কয়েকশো নতুন গাড়ি আসবে। সব মিলিয়ে দরকার হবে প্রচুর চালকের। সে কথা ভেবেই চুক্তির ভিত্তিতে এই নিয়োগ বলে লালবাজার সূত্রের খবর।

লালবাজার জানিয়েছে, ২১ থেকে ৪০ বছর বয়সি এবং অষ্টম শ্রেণি উত্তীর্ণ হলেই যে কোনও যুবক চালক পদের জন্য আবেদন করতে পারবেন। পাশাপাশি, তাঁকে হতে হবে এই রাজ্যের বাসিন্দা। তবে, কলকাতা পুলিশ এলাকার স্থায়ী বাসিন্দা হলে সুবিধা মিলবে। আবেদনকারীর ড্রাইভিং লাইসেন্স থাকার পাশাপাশি তিন বছর গাড়ি চালানোর অভিজ্ঞতাও আবশ্যিক। যাঁরা আবেদন করবেন, নিয়োগের জন্য তাঁদের ৪০ নম্বরের পরীক্ষায় পাশ করতে হবে। এর মধ্যে গাড়ি চালানোর পরীক্ষা হবে ২০ নম্বরের। বাকি ২০ নম্বর থাকবে সাক্ষাৎকারের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Police Car Drivers Contract
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE