Advertisement
২৫ এপ্রিল ২০২৪
optical fibre

Kolkata Police: খরচ বাঁচাতে অপটিক্যাল ফাইবার বসাবে পুলিশই

বর্তমানে কলকাতা পুলিশের সমস্ত সিসি ক্যামেরাই চলে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২১ ০৭:৫৪
Share: Save:

নিজেদের কাজের সুবিধার জন্য এ বার নিজেরাই অপটিক্যাল ফাইবার বসানোর সিদ্ধান্ত নিল কলকাতা পুলিশ।

লালবাজার সূত্রের খবর, শহর জুড়ে অপটিক্যাল ফাইবার বসানোর সিদ্ধান্ত নিয়েছে তারা। ‘নির্ভয়া’ প্রকল্পের অধীনে ওই কাজ তিন দফায় হওয়ার কথা। এর মধ্যে প্রথম দফার কাজের জন্য ৩২ কোটি টাকা মঞ্জুর হয়েছে। প্রথম দফায় অপটিক্যাল ফাইবারের পাশাপাশি শহর জুড়ে ১০২০টি সিসি ক্যামেরাও বসানো হবে। যে সমস্ত এলাকায় মেয়েদের স্কুল-কলেজ রয়েছে এবং বর্তমানে ক্যামেরার নজরদারি নেই, প্রধানত সেই সব এলাকাতেই ওই ক্যামেরা বসানো হবে। প্রথম দফার কাজ দ্রুত শুরু হবে বলে পুলিশ সূত্রের খবর।

বর্তমানে কলকাতা পুলিশের সমস্ত সিসি ক্যামেরাই চলে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে। পুলিশের ব্রডব্যান্ড পরিষেবাও অপটিক্যাল ফাইবারের উপরে নির্ভরশীল। এর জন্য বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থাকে মোটা টাকা দিয়ে তাদের অপটিক্যাল ফাইবার ব্যবহার করতে হয় লালবাজারকে। পুলিশের কর্তারা জানাচ্ছেন, তাঁরা যদি নিজেদের জন্য পৃথক অপটিক্যাল ফাইবার বসিয়ে নেন, তা হলে বছরে কয়েক কোটি টাকা সাশ্রয় হবে। এক পুলিশকর্তা এ-ও জানান, অন্য কোনও সংস্থার অপটিক্যাল ফাইবার ব্যবহার করলে সব সময়েই তথ্য চুরি যাওয়ার আশঙ্কা থাকে। কিন্তু নিজেদের অপটিক্যাল ফাইবার থাকলে সেই আশঙ্কা আর থাকবে না। সেই কারণেই তড়িঘড়ি ওই অপটিক্যাল ফাইবার বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পুলিশ সূত্রের খবর, এই কাজের জন্য দরপত্রের প্রক্রিয়া শেষ হয়েছে। সরকারি সংস্থা ‘ওয়েবেল’ কাজটি করবে। প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, বেশির ভাগ জায়গায় মাটির উপর দিয়েই যাবে পুলিশের অপটিক্যাল ফাইবার। কিছু কিছু এলাকায় তা মাটির নীচে বসানো হবে। তবে ওই কাজ কবে শেষ হবে, সে বিষয়ে পুলিশকর্তারা কিছু জানাননি।

লালবাজার তাদের নিজস্ব অপটিক্যাল ফাইবার বসানোর সিদ্ধান্ত নিলেও পুলিশকর্মীদের একাংশের অবশ্য তার কার্যকারিতা নিয়ে সন্দেহ রয়েছে। তাঁদের বক্তব্য, প্রায় প্রতিদিনই একাধিক থানায় অপটিক্যাল ফাইবার সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় কোনও না কোনও কারণে। তা ছাড়া, বাতিস্তম্ভে ওই অপটিক্যাল ফাইবার বসানো হলে তা প্রায়ই ক্ষতিগ্রস্ত হয়। এক পুলিশকর্মীর কথায়, ‘‘অনেক সময়ে গাছের ডাল বা অন্য কিছু কাটতে গিয়ে অপটিক্যাল ফাইবার কেটে দেওয়া হয়। যার ফলে ব্যাহত হয় পরিষেবা। পুলিশের নিজস্ব ব্যবস্থা চালু হলেও এই সমস্যা আগে মেটাতে হবে। না-হলে যাবতীয় পরিষেবা হাতের মুঠোয় থাকা সত্ত্বেও তার সুফল মিলবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

optical fibre Kolkata Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE