Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Chandra Grahan Today in Kolkata

রাতে অন্য রূপে ধরা দেবে চাঁদ, কলকাতায় কখন দেখা যাবে চন্দ্রগ্রহণ?

কলকাতার পাশাপাশি দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দরাবাদ, ভোপাল, চণ্ডীগড়, পটনাতেও চন্দ্রগ্রহণ দেখা যাবে।

representative photo of lunar ecliplse

শুক্রবার রাতে চন্দ্রগ্রহণ দেখা যাবে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৩ ১১:১৪
Share: Save:

সূর্য ডোবার কয়েক ঘণ্টার মধ্যেই রাতের আকাশে এক অন্য অবতারে দেখা যাবে চাঁদকে। বুদ্ধপূর্ণিমায় চন্দ্রগ্রহণের সাক্ষী হতে চলেছে গোটা দেশ। শুক্রবার রাতে দেখা যাবে চাঁদের উপচ্ছায়া গ্রহণ। আকাশ পরিষ্কার থাকলে ভারতের বিভিন্ন শহর থেকে দেখা যাবে গ্রহণ। চাঁদের এই গ্রহণ ভাল ভাবে দেখার জন্য দূরবীক্ষণ যন্ত্র এবং টেলিস্কোপ ব্যবহার করতে পারেন।

শুক্রবার রাত ৮টা ৪৪ মিনিটে শুরু হবে চন্দ্রগ্রহণ। শেষ হবে ৬ মে রাত ১টা ১ মিনিটে। রাত ১০টা ৫২ মিনিটে সবচেয়ে ভাল ভাবে গ্রহণ দেখা যাবে। ভারতের অন্যান্য শহরের মতো কলকাতাতেও দেখা যাবে চন্দ্রগ্রহণ। কলকাতায় রাত ৮টা ৪৪ মিনিট থেকে দেখা যাবে গ্রহণ। চলবে রাত ১টা ১ মিনিট পর্যন্ত।

কলকাতার পাশাপাশি দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দরাবাদ, ভোপাল, চণ্ডীগড়, পটনাতেও গ্রহণ দেখা যাবে। দিল্লিতে গ্রহণ শুরু হবে রাত ৮টা ৪৪ মিনিটে। শেষ হবে রাত ১টা ১ মিনিটে। মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দরাবাদ, ভোপাল, চণ্ডীগড়, পটনাতেও একই সময়ে গ্রহণ দেখা যাবে।

চাঁদের এই উপচ্ছায়া গ্রহণ কী? পৃথিবীর ছায়ার বাইরের অংশ দিয়ে পার করবে চাঁদ। ফলে চাঁদের ঔজ্জ্বল্য কিছুটা কমে যাবে। তবে চাঁদকে দেখা যাবে। ভারতের পাশাপাশি এশিয়া, অস্ট্রেলিয়া, মধ্য এবং পূর্ব আফ্রিকা, আন্টার্কটিকা এবং ইউরোপের বিভিন্ন অংশে শুক্রবার গ্রহণ দেখা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lunar Eclipse Lunar Moon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE