×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ জুন ২০২১ ই-পেপার

নিকাশিনালা পরিষ্কার করতে গিয়ে নিহত ৪ ঠিকাশ্রমিক, আশঙ্কাজনক আরও ৩ হাসপাতালে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৪৪


নিজস্ব চিত্র

নিকাশিনালা পরিষ্কার করতে গিয়ে ভয়াবহ দুর্ঘটনায় মৃত্যু হল ৪ ঠিকাশ্রমিকের। ঘটনাটি কুঁদঘাটের পূর্ব পুটিয়ারির ঐক্যতান ক্লাবের পাম্পঘর সংলগ্ন এলাকায় ঘটেছে। ঘটনাস্থল রিজেন্ট পার্ক থানা এলাকার মধ্যে পড়ে। কেইআইআইটি-র ৭ জন শ্রমিক বৃহস্পতিবার সকালে নিকাশিনালা পরিষ্কার করতে নামেন। বেশ কিছুক্ষণেও উঠছেন না দেখে এলাকাবাসীদের সন্দেহ হয়। তাঁরা পুলিশ ও দমকলে খবর দেন। এর পরই দমকল, পুলিশ এবং ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা পৌঁছে উদ্ধারকার্য শুরু করেন।

প্রায় দু’ঘণ্টা আটকে থাকার পর বেলা ১২টা নাগাদ ৭ শ্রমিকেই উদ্ধার করেন তাঁরা। হাসপাতালে নিয়ে গেলে এঁদের মধ্যে ৪ জন শ্রমিককে মৃত ঘোষণা করা হয়। প্রথমে ৭ জনকে বাঘাযতীন হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে দু’জনের অবস্থা খারাপ হলে ওই ২ জনকে এসএসকেএম হাসপাতালে স্থানান্তরিত করা হয়। মৃত ৪ জনের মধ্যে ২ জন বাঘাযতীন এবং ২ জন এসএসকেএম হাসপাতালে ভর্তি ছিলেন। বাকি ৩ জনের চিকিৎসা চলছে বাঘাযতীন হাসপাতালে।

পুলিশ সূত্রে খবর, মৃত ৪ শ্রমিকের বয়স ২০ থেকে ২৫ এর মধ্যে। এঁদের নাম জাহাঙ্গির আলম, মহম্মদ আলমগির, লিয়াকত আলি এবং সাবির হোসেন। মৃতদের প্রত্যেকেই মালদহের হরিশচন্দ্রপুরের বাসিন্দা।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, ম্যানহোলে জলসংযোগের কাজেই নেমেছিলেন তাঁরা। কাদা এবং পলি জমে ওই ম্যানহোল আটকে গিয়েছিল। সেই ম্যানহোল পরিষ্কার করতে নেমে দীর্ঘক্ষণ কেটে যায় ওই ৭ জনের। স্থানীয় বাসিন্দারা মনে করছেন, সে সময় সেখানে হঠাৎ জলের স্রোতে বেড়ে গিয়ে থাকতে পারে। যার জেরে কলকাতা পুরসভার ওই ৪ ঠিকাকর্মী তলিয়ে গিয়ে থাকতে পারেন। তবে, কীভাবে এই ঘটনা ঘটল, এর পিছনে কারও গাফিলতি রয়েছে কি না, ওই ঠিকাকর্মীদের উপযুক্ত সরঞ্জাম এবং পোশাক ছিল কি না—এ সব এখন তদন্ত করে দেখা হচ্ছে।

Advertisement