Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
Durga Puja 2022

পুজোয় রাসবিহারী মোড় জটমুক্ত রাখতে তৈরি হচ্ছে লালবাজার

উৎসবের দিনগুলিতে যাতে রাসবিহারী অ্যাভিনিউ এবং শ্যামাপ্রসাদ মুখার্জি রোডে যান চলাচল স্বাভাবিক থাকে, তার জন্য মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় সাধন করবে পুলিশ।

পুলিশের দাবি, মেট্রো থেকে নেমে কিছু দর্শনার্থী চলে যান দেশপ্রিয় পার্কের দিকে, কোনও দল যায় বাদামতলা আষাঢ় সঙ্ঘের পুজো দেখতে।

পুলিশের দাবি, মেট্রো থেকে নেমে কিছু দর্শনার্থী চলে যান দেশপ্রিয় পার্কের দিকে, কোনও দল যায় বাদামতলা আষাঢ় সঙ্ঘের পুজো দেখতে। ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ০৭:১৪
Share: Save:

পুজোর সময়ে দক্ষিণ কলকাতার অন্যতম ব্যস্ত এলাকা রাসবিহারী মোড় সচল রাখতে তৎপর হল লালবাজার। সূত্রের খবর, উৎসবের দিনগুলিতে যাতে রাসবিহারী অ্যাভিনিউ এবং শ্যামাপ্রসাদ মুখার্জি রোডে যান চলাচল স্বাভাবিক থাকে, তার জন্য মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় সাধন করবে পুলিশ। কালীঘাট মেট্রো স্টেশনে আসা দর্শনার্থীরা পুজোর সময়ে কোন গেট দিয়ে বেরোবেন, সোমবার তা ঘুরে দেখেন কলকাতা ট্র্যাফিক পুলিশ এবং মেট্রো রেলের আধিকারিকেরা। পুলিশের দাবি, মেট্রো থেকে নেমে কিছু দর্শনার্থী চলে যান দেশপ্রিয় পার্কের দিকে, কোনও দল যায় বাদামতলা আষাঢ় সঙ্ঘের পুজো দেখতে। তাঁদের রাস্তা পারাপারের কারণে ব্যাহত হয় রাসবিহারী মোড়ের যান চলাচল। এ বার যাতে সেই পরিস্থিতি না হয়, তার জন্য পুলিশের তরফে মেট্রো রেল কর্তৃপক্ষকে বলা হয়েছে কিছু সময়ের ব্যবধানে যাতে দু’টি ট্রেন কালীঘাট স্টেশনে ঢোকে, তা দেখার জন্য। সে ক্ষেত্রে মাটির উপরে যানজট কিছুটা হলেও সামাল দেওয়া সম্ভব হবে বলে পুলিশের ধারণা।

কালীঘাট মেট্রো স্টেশনে ১০টি গেট রয়েছে। প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, পুজোর দিনগুলিতে দু’টি বাদে বাকি সব গেট খোলা রাখা হবে। তিন, চার, পাঁচ, ছয় এবং সাত নম্বর গেট দিয়ে মেট্রো স্টেশনে প্রবেশ করা যাবে। ৯ নম্বর গেট দিয়ে শুধু বেরোনো যাবে। এক এবং দু’নম্বর গেট দিয়ে স্টেশনে প্রবেশ এবং বেরোনো, দুটোই করা যাবে।

লালবাজার সূত্রের খবর, গত কয়েক বছরে দেখা গিয়েছে, পুজোর দিনে সব চেয়ে বেশি যানজটের কবলে পড়েছে রাসবিহারী অ্যাভিনিউ, শ্যামাপ্রসাদ মুখার্জি রোড এবং চেতলা। কারণ, কালীঘাট মেট্রো স্টেশনে নেমে রাসবিহারী মোড় হয়ে কিছু দর্শনার্থী পৌঁছে যান বাদামতলা-সহ চেতলার পুজোয়। আবার ওই মেট্রো স্টেশন থেকে বেরিয়ে দেশপ্রিয় পার্ক, গড়িয়াহাট মোড়, ত্রিধারার দিকেও যায় দর্শনার্থীদের ভিড়। এর ফলে রাসবিহারী মোড় সংলগ্ন দক্ষিণ কলকাতার একটা বড় অংশ অবরুদ্ধ হয়ে পড়ে। এক পুলিশকর্তা জানান, মেট্রো থেকে নেমে যাতে ঠিক গেট দিয়ে দর্শনার্থীরা বেরোতে পারেন, তার জন্য স্টেশনের ভিতরে একাধিক দিক-নির্দেশক বোর্ড লাগাতে বলা হয়েছে। প্রচার চলবে মাইকেও।

লালবাজার জানিয়েছে, শুধু দক্ষিণের ওই এলাকাই নয়, উত্তর কলকাতার শ্যামবাজার, হাতিবাগান মোড় এবং উল্টোডাঙা মেন রোডও যাতে পুজোয় স্বাভাবিক থাকে, তার জন্যও ব্যবস্থা নেওয়া হচ্ছে। উত্তর কলকাতার ওই সমস্ত এলাকার যানজটের কবলে পড়ার অন্যতম কারণ ভিআইপি রোডে শ্রীভূমির পুজো। এ বার অবশ্য লালবাজারের কর্তারা ইতিমধ্যেই বিধাননগরের পুলিশকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। ওই এলাকায় যাতে যান চলাচল মসৃণ রাখা যায়, তার জন্য সর্বতো ভাবে চেষ্টা করা হবে বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.