Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Kalyani Expressway

এক্সপ্রেসওয়েতে নেই বাস পরিষেবা, আতান্তরে স্থানীয়েরা

বিটি রোড ও যশোর রোডের মধ্যবর্তী কল্যাণী এক্সপ্রেসওয়ের এই পরিবহণগত সমস্যার কথা স্বীকার করে উত্তর দমদম পুর কর্তৃপক্ষ জানিয়েছেন যে, এ বিষয়ে ইতিমধ্যেই চিন্তাভাবনা শুরু করা হয়েছে।

A Photograph of bus

বাড়ি থেকে বিটি রোড পর্যন্ত যেতে গেলেও সরাসরি কোনও বাস পরিষেবা না থাকায় ভেঙে ভেঙে যেতে হয় স্থানীয়দের। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ০৭:২৬
Share: Save:

খাস কলকাতায় যেতে বা সংলগ্ন বিটি রোড, যশোর রোডে যাওয়ার জন্যও কোনও সরকারি বা বেসরকারি বাস পরিষেবার বালাই নেই। তাই যে কোনও জায়গায় যেতে গেলে স্থানীয়দের ভরসা করতে হয় সেই ছোট গাড়ি বা অটোর উপরে। উত্তর দমদম পুর এলাকার মধ্যে দিয়ে যাওয়া কল্যাণী এক্সপ্রেসওয়ের একাংশের পরিবহণ ব্যবস্থার এমনই হাল বলে জানাচ্ছেন স্থানীয়েরা।

বিটি রোড ও যশোর রোডের মধ্যবর্তী কল্যাণী এক্সপ্রেসওয়ের এই পরিবহণগত সমস্যার কথা স্বীকার করে উত্তর দমদম পুর কর্তৃপক্ষ জানিয়েছেন যে, এ বিষয়ে ইতিমধ্যেই চিন্তাভাবনা শুরু করা হয়েছে। সব দিক খতিয়ে দেখে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।

স্থানীয় বাসিন্দাদের একাংশের মতে, উত্তর দমদম পুর এলাকার মধ্যে কল্যাণী এক্সপ্রেসওয়ের যে অংশটুকু পড়ে, তার দু’ধারে একাধিক ওয়ার্ড রয়েছে। সেই সব বসতি এলাকা থেকে নিকটবর্তী রেলস্টেশন যাওয়ার ক্ষেত্রেও গাড়ি বা অটোর উপরেই ভরসা করতে হয় তাঁদের। স্থানীয় বাসিন্দা রমা মণ্ডল জানান, সিঁথি এলাকায় গৃহ সহায়িকার কাজ করেন তিনি। কিন্তু বাড়ি থেকে বিটি রোড পর্যন্ত যেতে গেলেও সরাসরি কোনও বাস পরিষেবা না থাকায় ভেঙে ভেঙে যেতে হয় তাঁকে। ফলে খরচও বেশি হয়।

বাসিন্দাদের একাংশের কথায়, উত্তর দমদম পুর এলাকার যাতায়াতের মূল সড়ক বলতে মধুসূদন ব্যানার্জি রোড বা এমবি রোড। কিন্তু সেই তুলনায় কল্যাণী এক্সপ্রেসওয়ের অংশে পর্যাপ্ত পরিষেবার ব্যবস্থা নেই। একই অবস্থা বিশরপাড়া বাকড়া অঞ্চলেও। কল্যাণী এক্সপ্রেসওয়ে সংলগ্ন ৬-৮টি ওয়ার্ডের বাসিন্দাদের এর ফলে ভুগতে হয়। ওই এলাকা দিয়ে নির্দিষ্ট কিছু বাস রুট চালু হলে স্থানীয়দের সময়, শ্রম এবং অর্থ ব্যয় কমবে বলেই মনে করছেন তাঁরা।

উত্তর দমদমের এক পুর কর্তা জানান, কোন পথে বাস পরিষেবা চালু হলে সমস্যা কমবে বা বর্তমানে চালু থাকা কোনও বাস রুটকে সম্প্রসারিত করা যায় কি না— সেই দিকটি ভেবে দেখা হচ্ছে। ইতিমধ্যে স্থানীয় বিধায়ক তথা অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের সঙ্গে এ বিষয়ে কথাও বলা হয়েছে। উত্তর দমদম পুরসভার চেয়ারম্যান বিধান বিশ্বাস জানান, পুর এলাকায় একাংশে যে পরিবহণ ব্যবস্থার সমস্যা রয়েছে, সে সম্পর্কে পুরসভা ওয়াকিবহাল। সেখানে বাস রুট চালুর বিষয়ে পর্যালোচনা চলছে। সব দিক খতিয়ে দেখে বিষয়টি নির্দিষ্ট করে একটি খসড়া প্রস্তাব পরিবহণ দফতরের কাছে দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kalyani Expressway Bus Services
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE