Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Manik Bhattacharya

গ্রেফতার করতে নিষেধ সিবিআইকে, তবু কেন ধরল ইডি, সুপ্রিম কোর্টে গেলেন মানিকের আইনজীবী

রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারির ৮০ দিন পর নিয়োগ-দুর্নীতি মামলায় গ্রেফতার হয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান তথা তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্য।

মানিককে গ্রেফতার করেছে ইডি।

মানিককে গ্রেফতার করেছে ইডি। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১২:৩৭
Share: Save:

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দৃষ্টি আকর্ষণ করছেন ধৃত মানিক ভট্টাচার্যের আইনজীবী। মঙ্গলবার শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় মানিককে গ্রেফতার করেছে ইডি। প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান তথা তৃণমূল বিধায়ক মানিকের এই গ্রেফতারির বিরোধিতা করলেন তাঁর আইনজীবী। তাঁর দাবি, এই মামলায় শীর্ষ আদালত রক্ষাকবচ দিয়েছে তাঁর মক্কেলকে। সিবিআইকে বলা হয়েছে মানিককে গ্রেফতার করা যাবে না। তারই মধ্যেই কেন ইডি তাঁকে গ্রেফতার করল? একই মামলায় রক্ষাকবচের পরিধি কী হওয়া উচিত? এমনই সব প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে আবেদন করলেন মানিকের আইনজীবী। মঙ্গলবার দুপুর ২টোর সময় বিচারপতি অনিরুদ্ধ বসুর ডিভিশন বেঞ্চে মামলাটি উঠতে পারে।

শিক্ষক নিয়োগ-‘দুর্নীতি’ মামলায় গত ২৩ জুলাই গ্রেফতার হন পার্থ। তার পর থেকে সিবিআই এবং ইডি, দুই কেন্দ্রীয় সংস্থারই আতশকাচের তলায় ছিলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান তথা পলাশিপাড়ার তৃণমূল বিধায়ক মানিক। মঙ্গলবার তাঁকেও গ্রেফতার করল ইডি। পার্থের বাড়িতে তল্লাশির সময়েই ইডি গিয়েছিল মানিকের বাড়িতে। তখনই জারি হয় ‘লুক আউট নোটিস’। তার পর সামনে আসে পার্থ-মানিকের মোবাইল বার্তার কিছু অংশ। সোমবার রাতে মানিককে সিজিও কমপ্লেক্সে ডেকে রাতভর জিজ্ঞাসাবাদ করেন ইডির আধিকারিকরা। অভিযোগ, তদন্তে সহযোগিতা করেননি মানিক। এর পরই তাঁকে গ্রেফতার করে ইডি।

প্রথমে টেট দুর্নীতিতে অভিযুক্ত মানিককে সিবিআই দফতরে হাজির হতে নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি বলেছিলেন, চাইলে প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি মানিককে গ্রেফতারও করতে পারবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান মানিক। শীর্ষ আদালত তাঁকে রক্ষাকবচ দিলেও তদন্তে সহযোগিতার নির্দেশ দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE