Advertisement
১১ মে ২০২৪
board exam

Board exam: বোর্ডে আগামী বারেও এমসিকিউ প্রশ্ন

আইসিএসই এবং আইএসসি পরীক্ষায় কেমন প্রশ্ন আসতে পারে, সম্প্রতি তাদের অধীনস্থ স্কুলগুলিতে সেই সংক্রান্ত নমুনা প্রশ্নাবলী পাঠিয়েছে সিআইএসসিই বোর্ড।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ০৮:২০
Share: Save:

আগামী বছর যারা আইসিএসই অর্থাৎ দশম শ্রেণি এবং আইএসসি অর্থাৎ দ্বাদশ শ্রেণির পরীক্ষা দেবে, তাদের অধিকাংশ বিষয়েই বেশ খানিকটা অংশে থাকছে মাল্টিপল চয়েস (এমসিকিউ) ভিত্তিক প্রশ্ন। আগামী বছরের আইসিএসই এবং আইএসসি পরীক্ষায় কেমন প্রশ্ন আসতে পারে, সম্প্রতি তাদের অধীনস্থ স্কুলগুলিতে সেই সংক্রান্ত নমুনা প্রশ্নাবলী পাঠিয়েছে সিআইএসসিই বোর্ড। স্কুলগুলির অধ্যক্ষেরা জানাচ্ছেন, সেই নমুনা প্রশ্নাবলীতে দেখা গিয়েছে, অধিকাংশ বিষয়ের বেশ কিছুটা অংশে মাল্টিপল চয়েস ভিত্তিক প্রশ্ন রাখা হয়েছে।

চলতি বছরে করোনার কারণে আইসিএসই ও আইএসসি পরীক্ষা দু’টি সিমেস্টারে ভাগ করে হয়েছে। প্রথম সিমেস্টারে এমসিকিউ ভিত্তিক প্রশ্ন ছিল। দ্বিতীয় সিমেস্টারে অবশ্য বড় প্রশ্নের উত্তর লিখতে হয়েছে। অধ্যক্ষেরা জানাচ্ছেন, এর আগে বোর্ডের পরীক্ষায় এমসিকিউ প্রশ্ন থাকত না। তাই করোনা পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ায় স্কুলগুলিতে যখন পঠনপাঠন শুরু হল, তখন অনেকেই ভেবেছিলেন, বোর্ডের পরীক্ষায় কি আর এমসিকিউ প্রশ্ন থাকবে?

অধ্যক্ষেরা জানাচ্ছেন, সেই সংশয়ের অবসান ঘটিয়ে সিআইএসসিই বোর্ড জানিয়েছে, আগামী বছরেও আইসিএসই ও আইএসসি পরীক্ষায় মাল্টিপল চয়েস প্রশ্ন থাকবে। ভিআইপি রোডের রঘুনাথপুর এলাকার একটি ইংরেজি মাধ্যম স্কুলের অধ্যক্ষা মৌসুমী সাহা বলেন, “বোর্ড যেমন নমুনা প্রশ্নাবলী পাঠায়, সেই অনুযায়ী দশম ও দ্বাদশের প্রশ্ন আসে। এই নমুনা প্রশ্নের মতো করেই স্কুলের পরীক্ষা নেব। এ বারের নমুনা প্রশ্নাবলীতে এমসিকিউ প্রশ্ন থাকায় আগে থেকেই আগামী বারের দশম ও দ্বাদশের পরীক্ষার্থীরা এমন প্রশ্নের উত্তর কী ভাবে করতে হয়, সেই অনুশীলন করতে পারবে।’’ দক্ষিণ কলকাতার একটি স্কুলের অধ্যক্ষ সুজয় বিশ্বাস বলেন, “ইতিমধ্যেই নমুনা প্রশ্নের মতো আগামী বারের দশম ও দ্বাদশের পরীক্ষার্থীদের অনুশীলন শুরু করেছি। ২০২২-এর দশম ও দ্বাদশের পরীক্ষা দু’টি সিমেস্টারে হয়েছিল। আগামী বছর তা হবে না। তবে এমসিকিউ প্রশ্ন থাকছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

board exam ICSE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE