Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

‘বগা বাইরে মার, পেনাল্টিতে আমরা গোল দিই না!’

আইসল্যান্ডের বিরুদ্ধে আর্জেন্টিনার প্রথম বিশ্বকাপ ম্যাচের গুরুত্বপূর্ণ মুহূর্তে পেনাল্টির সুবর্ণ সুযোগ মেসি গোলকিপারের গ্লাভসে গচ্ছিত রেখেছে

নিজস্ব সংবাদদাতা
১৮ জুন ২০১৮ ০২:৪৯
Save
Something isn't right! Please refresh.
Popup Close

হাড়ভাঙার সেই বিখ্যাত শিল্ডের স্মৃতি ধাক্কা দিচ্ছে রুশ দেশে ফুটবলের বিশ্বযুদ্ধের পটভূমিতে।

স্রেফ আর্জেন্টিনা নয়, বাঙালির নয়নের মণি লিওনেল মেসি পেনাল্টি মিস্ করা মাত্র বাঙালির স্মৃতিতে সজীব কবেকার ‘ধন্যি মেয়ে’, উত্তমকুমার...! ফেসবুকে-হোয়াট্‌সঅ্যাপে ঘুরপাক খাওয়া ‘মিম’ তথা মজার ছবিতে, পাশাপাশি মেসি ও উত্তমকুমার। উত্তমকুমার বলতে অরবিন্দ মুখোপাধ্যায়ের ছবি ‘ধন্যি মেয়ে’-র সর্বমঙ্গলা ক্লাবের জাঁদরেল কর্তা কালীগতিবাবু। মেসি এখানে তাঁর টিমের স্ট্রাইকার বগলা ওরফে বগা। পাশাপাশি ছবিতে মেসিরূপী বগার উদ্দেশে উত্তম ওরফে কালীগতিবাবুর বাণী: বগা বাইরে মার, পেনাল্টিতে আমরা গোল দিই না! পেনাল্টি ফস্কানো মেসি-র ছবির নীচে বাঙালির টিপ্পনী: ফান্দে পড়িয়া বগা কান্দে!

আইসল্যান্ডের বিরুদ্ধে আর্জেন্টিনার প্রথম বিশ্বকাপ ম্যাচের গুরুত্বপূর্ণ মুহূর্তে পেনাল্টির সুবর্ণ সুযোগ মেসি গোলকিপারের গ্লাভসে গচ্ছিত রেখেছেন! আর সঙ্গে সঙ্গেই রসিক বাঙালির মগজের পোকা নড়ে উঠেছে। ‘ধন্যি মেয়ে’র বিখ্যাত সিনে বগা ওরফে পার্থ মুখোপাধ্যায়কে পেনাল্টি বাইরে মারার নির্দেশ দিয়েছিলেন সর্বমঙ্গলার কালীগতি ওরফে উত্তমকুমার। মেসির পেনাল্টি মিস উপলক্ষে সেই দৃশ্যই উঠে আসছে। বিশ্বকাপের সৌজন্যে বাঙালি আচমকাই মোহন-ইস্ট, ঘটি-বাঙাল, তৃণমূল-সিপিএম, উত্তম-সৌমিত্র— সব ভুলে এখন ব্রাজিল-আর্জেন্টিনা। তখনও রসিকতার দাবি মেনেই আছড়ে পড়ছে সাবেক বাংলা সিনেমার অনুষঙ্গ। ঘটনাচক্রে আজ, সোমবার ‘ধন্যি মেয়ে-র পরিচালক সম্প্রতি প্রয়াত অরবিন্দ মুখোপাধ্যায়ের ৯৯তম জন্মদিন। রবিবার ‘ধন্যি মেয়ে’র বগা ও কালীগতির ‘মিম’ দেখে তাঁর পুত্র অভিজিৎবাবুও হাসছেন।

Advertisement

ঠাট্টা-ইয়ার্কির যে কোনও উপলক্ষেই পুরনো বাংলা ছবির অনুষঙ্গ চলে আসাটা বেশ মজাদার বলে দেখছেন বিজ্ঞাপন বিশেষজ্ঞ রাম রে। তাঁর বক্তব্য, ‘‘ এ সব রসিকতা ছড়ানো বা উপভোগ করার মধ্যে বোঝা যাচ্ছে বাঙালির রসিকতার ভাঁড়ার কিছুটা পুরনো সময় আঁকড়ে ধরে আছে।’’ দেখা যাচ্ছে, ‘দেওয়া নেওয়া’-এ উত্তমকুমার ও কমল মিত্রের এক টুকরো দৃশ্যর আবেদনও চির নতুন। বঙ্গজীবনের নানা ঘটনার অভিঘাতে তা ফিরে ফিরে আসে! ভাগাড়-বিতর্ক, ভোট-তরজা থেকে শুরু করে এই বাবা ও ছেলে, যুযুধান ব্রাজিল ও আর্জেন্টিনার প্রতিনিধিও হয়ে উঠেছে। নতুন নতুন সংলাপ ঠোঁটে বসিয়ে ‘লিপ সিঙ্ক’ করানো হয়েছে ফিল্মি দৃশ্যটিতে। বিশ্বকাপের আগেও উদয় হয়েছে সেই বাবা-ছেলের। ত্রস্ত মা ছায়াদেবীর সামনেই ব্রাজিলভক্ত কমল মিত্র ছেলে উত্তমকুমারকে জানিয়ে দিচ্ছেন, আর্জেন্টিনাকে সমর্থন করে কিছুতেই ‘এ বাড়িতে তুমি থাকতে পারবে না’! আর্জেন্টিনার সমর্থক পুত্র গৃহত্যাগ করছেন।

রবিবার আর্জেন্টিনার প্রথম ম্যাচের পরে ও ব্রাজিলের প্রথম ম্যাচের প্রাক্কালে বাঙালি সারাক্ষণই রসে-বশে! কেউ ঠেস দিচ্ছেন, নীল-সাদা জার্সি না পরে খেলার জন্যই মেসিদের এই দুর্গতি। জামাই ষষ্ঠীর আবহে ‘মেসির 'শ্বশুরমশাই’-এর সঙ্গে বাঙালির চেনা ফুটবলার শ্বশুর-জামাই সুব্রত ভট্টাচার্য-সুনীল ছেত্রীদের মিলিয়েও রসিকতার ছররা ছুটছে। সুব্রত একটি মিমে মেসির শ্বশুরমশাইকে বলছেন, তোমার জামাইয়ের মতো আমার জামাই পেনাল্টি মিস করত না। শোনা যাচ্ছে কলকাতার কোন বাজারে মেসির খেলায় বিরসবদন আনাজওয়ালা আলুপটলের দর পর্যন্ত চড়াতে ভুলে যাচ্ছেন। প্রথম ম্যাচ অপ্রত্যাশিত ড্র, মেসির পেনাল্টি মিসের পরে অবিলম্বে ব্রাজিলভক্তদের এক হাত নিতে তক্কে আছেন আর্জেন্টিনার ভক্তরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Fifa World Cup 2018 Lionel Messi Uttam Kumar Dhanyee Meye Social Mediaলিওনেল মেসিউত্তমকুমার Penaltyধন্যি মেয়ে
Something isn't right! Please refresh.

Advertisement