Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kolkata East West Metro

আগামী ডিসেম্বরে হাওড়া ময়দান এবং এসপ্লানেডের মধ্যে মেট্রো পরিষেবা চালু হওয়ার সম্ভাবনা

চলতি বছরের শেষে হাওড়া ময়দান এবং এসপ্লানেডের মধ্যে বাণিজ্যিক পরিষেবা শুরুর লক্ষ্যে হার্ডওয়্যার এবং সফ্‌টওয়্যারের মেলবন্ধনে জুড়ে যাচ্ছে দুই স্টেশন— সেক্টর ফাইভ ও হাওড়া ময়দান।

kolkata metro.

প্রযুক্তির হাত ধরে ইস্ট-ওয়েস্ট মেট্রো এই প্রথম নিজের সম্পূর্ণ হয়ে ওঠার বার্তা দেবে। ছবি: সংগৃহীত।

ফিরোজ ইসলাম 
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ০৭:২৮
Share: Save:

হাওড়া ময়দান থেকে সল্টলেকের পাঁচ নম্বর সেক্টর পর্যন্ত গোটা পথে ইস্ট-ওয়েস্ট মেট্রো ঠিক কবে ছুটবে, তা এখনও স্পষ্ট নয়। তবে, চলতি বছরের শেষে হাওড়া ময়দান এবং এসপ্লানেডের মধ্যে বাণিজ্যিক পরিষেবা শুরুর লক্ষ্যে আপাতত হার্ডওয়্যার এবং সফ্‌টওয়্যারের মেলবন্ধনে জুড়ে যাচ্ছে এই দুই প্রান্তিক স্টেশন— সেক্টর ফাইভ ও হাওড়া ময়দান। সে দিক থেকে প্রযুক্তির হাত ধরে ইস্ট-ওয়েস্ট মেট্রো এই প্রথম নিজের সম্পূর্ণ হয়ে ওঠার বার্তা দেবে বলে জানাচ্ছেন কর্তারা।

মাঝের অংশ বৌবাজারে বারকয়েক বিপত্তির কারণে শিয়ালদহ থেকে এসপ্লানেড পর্যন্ত এখনই মেট্রো ছুটবে না ঠিকই, তবে ওই ব্যবধানটুকু সরিয়ে রেখে বাণিজ্যিক পরিষেবার নানা আনুষঙ্গিক শর্ত পূরণ করে ইস্ট-ওয়েস্ট মেট্রোয় চালু থাকা একই ‘নেটওয়ার্ক’-এর আওতায় চলে আসবে হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত অংশ। বলা যেতে পারে, নতুন সফ্‌টওয়্যার এবং হার্ডওয়্যারের সংযুক্তির হাত ধরে এই প্রথম জুড়ে যাবে মেট্রোর পূর্ব এবং পশ্চিম, দুই প্রান্ত। এই কাজের জন্য আগামী কাল, শনিবার এবং আগামী ২৬ অগস্ট, এই দু’দিন ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা বন্ধ থাকবে। সাধারণ ভাবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিষেবা সোম থেকে রবিবারের মধ্যে খোলা থাকলেও পর পর দু’টি সপ্তাহে ওই মেট্রোয় রবিবার ছাড়াও শনিবার পরিষেবা বন্ধ রাখতে হচ্ছে।

মেট্রো সূত্রের খবর, আগামী ডিসেম্বর মাসে হাওড়া ময়দান ও এসপ্লানেডের মধ্যে পরিষেবা চালু করার লক্ষ্যমাত্রা নিয়ে কাজ চলছে। ইতিমধ্যেই নতুন মেট্রোর হাওড়া ময়দান, হাওড়া, বি বা দী বাগ এবং এসপ্লানেড স্টেশনে যাত্রীদের ঢোকা-বেরোনোর জন্য বিশেষ স্বয়ংক্রিয় গেট বসানোর কাজ সম্পূর্ণ হয়েছে। ওই মেট্রোপথে ভাড়া আদায়-সহ পরিষেবা সংক্রান্ত বিভিন্ন ব্যবস্থা সেক্টর ফাইভ এবং শিয়ালদহের মধ্যে চালু ব্যবস্থার সঙ্গে যুক্ত করা হবে বলে জানা গিয়েছে। যাতে যাত্রীদের ক্ষেত্রে ভাড়ার কাঠামো, যাতায়াত সংক্রান্ত বিভিন্ন তথ্য পাওয়ার বিষয়গুলি এক জায়গা থেকেই নিয়ন্ত্রিত হয়। মেট্রো সূত্রের খবর, এই কাজের অঙ্গ হিসাবে বিশেষ রেভিনিউ কিট সফ্‌টওয়্যার নতুন করে বসানো ছাড়াও তার বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষা করতে হবে।

মেট্রোর আধিকারিকেরা জানাচ্ছেন, মেট্রোর নতুন অংশে পরিষেবা শুরুর আগে প্রযুক্তিগত সংযুক্তি বিশেষ আবশ্যক। সেই জন্যই দু’দিন পরিষেবা বন্ধ রাখতে হচ্ছে বলে জানিয়েছেন মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। মেট্রোকর্তাদের দাবি, গোটা পথে ট্রেনের চাকা না গড়ালেও পরিষেবা সংক্রান্ত প্রযুক্তির আঙ্গিকে জুড়ে যাচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রো। আপাতত এসপ্লানেড এবং শিয়ালদহের মধ্যে একটি সুড়ঙ্গপথেই এই প্রযুক্তি সম্প্রসারণের প্রয়োজনীয় সংযোগ গড়ে তোলা হয়েছে।

এর পরের ধাপে এসপ্লানেড এবং শিয়ালদহ স্টেশনের মধ্যে জোড়া সুড়ঙ্গের সব সমস্যা মিটে গেলে সিগন্যালিং-সহ অন্যান্য স্বয়ংক্রিয় প্রযুক্তি নিয়ে কাজ হবে বলে মেট্রো রেল সূত্রে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE