Advertisement
২৭ নভেম্বর ২০২২
Kolkata Metro

পরীক্ষায় পাশ করলেই চিন থেকে আসবে মেট্রোর রেক

আগে চিনা সংস্থার কাছ থেকে ১৩টি রেক আসার কথা ছিল। পরিবর্তিত পরিস্থিতিতে এ ছাড়াও অতিরিক্ত আরও ২৪টি রেকের বরাত দেওয়া হয়েছে চিনা সংস্থাকে।

২০১৯ সালের মার্চে চিন থেকে জাহাজে কলকাতায় এসে পৌঁছেছিল ৩৭টিরই একটি রেক।

২০১৯ সালের মার্চে চিন থেকে জাহাজে কলকাতায় এসে পৌঁছেছিল ৩৭টিরই একটি রেক। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ০৭:৩০
Share: Save:

আগামী বছরের অগস্টের মধ্যে সারা দেশে ৭৫টি ‘বন্দে ভারত’ এক্সপ্রেসের বেশির ভাগের জোগান দেওয়ার কথা চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরির (আই সি এফ)। এ দিকে ওই কারখানাতেই তৈরি হয় কলকাতা মেট্রোর কোচ। মেধা সিরিজের ১৮টি রেক চলে আসার পরে দ্বিতীয় পর্বে আরও ২২টি রেকের বরাত দেওয়া হয়েছে ওই সংস্থাকে। কিন্তু আই সি এফ-এর অত্যধিক কাজের চাপ থাকায় চিনা সংস্থা ডালিয়ানের দিকে ঝুঁকতে হয় মেট্রো কর্তৃপক্ষকে।

Advertisement

আগে চিনা সংস্থার কাছ থেকে ১৩টি রেক আসার কথা ছিল। পরিবর্তিত পরিস্থিতিতে এ ছাড়াও অতিরিক্ত আরও ২৪টি রেকের বরাত দেওয়া হয়েছে চিনা সংস্থাকে। ফলে মোট ৩৭টি রেকের বরাত ওই চিনা সংস্থাকে দেওয়া হয়েছে বলে খবর। আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যে ডালিয়ান সংস্থার রেকগুলির যাবতীয় পরীক্ষা মিটে যাবে বলে বুধবার জানান পূর্ব রেল তথা কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার অরুণ অরোরা।

প্রায় সাড়ে তিন বছর আগে ২০১৯ সালের মার্চে চিন থেকে জাহাজে কলকাতায় এসে পৌঁছেছিল ৩৭টিরই একটি রেক। প্রথম নমুনা রেক বা প্রোটোটাইপ রেকের পরীক্ষা-নিরীক্ষা শুরুর কিছু দিনের মধ্যে অতিমারি পরিস্থিতি দেখা দেওয়ায় ওই কাজ সম্পূর্ণ হয়নি। মাঝপথে পরীক্ষা বন্ধ হয়ে নোয়াপাড়া কারশেডে পড়ে ছিল ওই রেক। এ দিন অরুণ অরোরা জানান, ৫ ডিসেম্বরের মধ্যে ওই রেকের পরীক্ষা-নিরীক্ষা সম্পূর্ণ হওয়ার কথা। তার পরে রেল বোর্ড এবং রেলের গবেষণা সংস্থা ‘রিসার্চ ডিজ়াইন অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজ়েশন’ (আরডিএসও)-র ছাড়পত্র পেলেই রেক ব্যবহার শুরু হবে। চিনা সংস্থাটির আটটি রেক তৈরি হয়ে রয়েছে বলে খবর। ছাড়পত্র পেলেই দ্রুত জাহাজে করে ওই রেকগুলি দেশে আনার প্রক্রিয়া শুরু হবে ।

এ দিন মেট্রোর জেনারেল ম্যানেজার জানান, ১০ ডিসেম্বরের মধ্যে জোকা-তারাতলা মেট্রোপথের যাবতীয় প্রস্তুতি সেরে ফেলা হবে। তার পরে বাণিজ্যিক পরিষেবা শুরুর কথা ভাবা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.