Advertisement
১৭ মে ২০২৪
New Town

সবুজের মাঝে বসে অফিসের কাজ, নতুন জায়গা নিউ টাউনে

পোশাকি ভাষায় এর নাম ‘স্মার্ট প্লাজ়া’। গাছগাছালির মাঝে বসে ল্যাপটপ ব্যবহার করে অনলাইনে অফিসের কাজ করা সম্ভব হবে।

আধুনিক: সাজানো বাগানে বসার ও ল্যাপটপ রেখে কাজ করার পরিকাঠামো গড়া হয়েছে নিউ টাউনে। নিজস্ব চিত্র

আধুনিক: সাজানো বাগানে বসার ও ল্যাপটপ রেখে কাজ করার পরিকাঠামো গড়া হয়েছে নিউ টাউনে। নিজস্ব চিত্র

কাজল গুপ্ত
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২১ ০৫:২৮
Share: Save:

করোনা পরিস্থিতিতে লকডাউন ওঠার পরে খুলে গিয়েছে অধিকাংশ সরকারি অফিস। তবে বেসরকারি সংস্থার কর্মীদের একটি বড় অংশ, বিশেষত তথ্যপ্রযুক্তি কর্মীরা এখনও বাড়ি থেকেই অনলাইনে অফিসের কাজ করছেন। দীর্ঘদিন গৃহবন্দি থেকে হাঁফিয়ে উঠছেন অনেকে। এমন অবস্থা থেকে তাঁদের খানিকটা মুক্তি দিতে সবুজের মধ্যে বসে কাজ করে শরীর ও মন দুই-ই ভাল রাখার জন্য পরিকাঠামো তৈরি হয়েছে নিউ টাউনে।

পোশাকি ভাষায় এর নাম ‘স্মার্ট প্লাজ়া’। গাছগাছালির মাঝে বসে ল্যাপটপ ব্যবহার করে অনলাইনে অফিসের কাজ করা সম্ভব হবে। রাখা হয়েছে তেমনই ব্যবস্থা। নিউ টাউনে নারকেলবাগান মোড়ের কাছে, রবীন্দ্রতীর্থের উল্টো দিকে এই ‘স্মার্ট প্লাজ়া’ তৈরি করেছে হিডকো। সংস্থা সূত্রের খবর, সেখানে বসার জায়গা এবং ল্যাপটপ রাখার জায়গা ছাড়াও ল্যাপটপ চার্জ দেওয়ার ব্যবস্থা থাকছে। সবুজের মাঝে বসে কাজ করতে পারবেন অফিসের কর্মীরা। তাঁদের জন্য কফি এবং হাল্কা খাবারেরও বন্দোবস্ত থাকছে।

কর্মসূত্রে নিউ টাউনে প্রতিদিন যাতায়াত করেন অসংখ্য তথ্যপ্রযুক্তি কর্মী। তাঁদের বক্তব্য, নতুন ধরনের এই প্রয়াস বেশ ভাল। তবে একটিমাত্র জায়গা নয়, বেশ কিছু জায়গায় এমন ব্যবস্থা তৈরি করা হোক। অফিসের কাজ ছাড়াও বিভিন্ন কারণে নিউ টাউনে প্রচুর লোক যান। তাঁদেরও অনলাইনে নানা কাজের প্রয়োজন হয়। এক তথ্যপ্রযুক্তি কর্মী রুমেলা চট্টোপাধ্যায় জানান, প্রয়োজনে সংস্থার তরফ থেকে স্মার্ট প্লাজ়ায় ল্যাপটপ রাখা যায় কি না, তা-ও ভেবে দেখা যেতে পারে। হিডকোর এক কর্তা জানান, এই প্রয়াস সফল হলে এবং মানুষের উৎসাহ দেখে পরবর্তীকালে প্রকল্পকে সম্প্রসারিত করা যায় কি না, তা নিয়ে পর্যালোচনা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New Town
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE