Advertisement
২৬ এপ্রিল ২০২৪
school

School Uniforms: প্রাক প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি, গরমের ছুটির পরে নতুন নীল-সাদা পোশাক পাবে পড়ুয়ারা

রাজ্য সরকারের নির্দেশ মতো সরকারি ও সরকার পোষিত স্কুলের প্রাক্ প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের পোশাক হতে চলেছে নীল-সাদা।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২২ ০৭:০৮
Share: Save:

রাজ্য সরকারের নির্দেশ মতো সরকারি ও সরকার পোষিত স্কুলের প্রাক্ প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের পোশাক হতে চলেছে নীল-সাদা। তবে গরমের ছুটির পরেই পড়ুয়ারা সেই পোশাক হাতে পাবে বলে মনে করছেন প্রধান শিক্ষকেরা। তাঁরা জানাচ্ছেন, পোশাকের রং বদল সংক্রান্ত বিজ্ঞপ্তি ইতিমধ্যে শিক্ষা দফতর থেকে স্কুলগুলিতে চলে এসেছে। যে সব স্বনির্ভর গোষ্ঠী ওই পোশাক তৈরির দায়িত্ব পেয়েছে, তারা উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হলেই স্কুলে এসে মাপ নেবে। পোশাক তৈরি করে পড়ুয়াদের হাতে তুলে দিতে দিতে গরমের ছুটি পেরিয়ে যাবে বলেই মনে করছেন অধিকাংশ প্রধান শিক্ষক।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হচ্ছে ২৭ এপ্রিল। গরমের ছুটি পড়ছে ২৪ মে থেকে। প্রধান শিক্ষকদের একাংশ জানাচ্ছেন, উচ্চ মাধ্যমিক শেষ হওয়ার পরেই পঞ্চম থেকে দশম শ্রেণির সামগ্রিক মূল্যায়ন পরীক্ষা হবে। সেই সময়ে সব পড়ুয়াকেই স্কুলে আসতে হবে, তাই তখন পড়ুয়াদের পোশাকের মাপ নেওয়া সুবিধাজনক হবে।

উত্তর কলকাতার সরস্বতী বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা জয়তী মজুমদার মিত্র জানান, স্কুল খুলে গিয়েছে ফেব্রুয়ারি মাসের ৩ তারিখে। তার পর থেকে বহু ছাত্রী অপেক্ষা করছে, কবে নতুন পোশাক দেওয়া হবে। কারণ, অনেকেরই পোশাক ছোট হয়ে গিয়েছে। জয়তী বলেন, ‘‘আর্থিক ভাবে দুর্বল পড়ুয়ারা স্কুলের পোশাকের জন্য অপেক্ষা করছে। আবার যাদের পোশাক কেনার সামর্থ্য আছে, কিন্তু পোশাক ছোট হয়ে গিয়েছে তাদেরও নতুন পোশাক না কিনে একটু অপেক্ষা করতে বলেছিলাম। কারণ অনেক দিন ধরেই শোনা যাচ্ছিল, এ বার প্রাক্‌ প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত নীল-সাদা পোশাক হবে। এখন বহু পড়ুয়াই পোশাক কবে মিলবে, সেই প্রশ্ন করছে।’’

শিক্ষা দফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রাক্‌ প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছেলেদের জন্য একটি হাফ শার্ট, একটি ফুল শার্ট, একটি হাফ প্যান্ট এবং একটি ফুল প্যান্ট দেওয়া হবে। জামার রং হবে সাদা ও প্যান্টের রং হবে নেভি ব্লু। মেয়েদের যেমন আগে টিউনিক ও স্কার্ট, সালোয়ার, কামিজ এবং ওড়না ছিল, তা-ই থাকবে। মেয়েদের পোশাকেরও রং হবে সাদা ও নেভি ব্লু।

অষ্টম শ্রেণি পর্যন্ত পোশাকের রং নীল-সাদা করা হবে কেন, তা নিয়ে বিতর্ক অবশ্য এখনও রয়ে গিয়েছে। মিত্র ইনস্টিটিউশন, ভবানীপুর শাখার প্রধান শিক্ষক রাজা দে বলেন, ‘‘সব স্কুলের পোশাকের রং এক হয়ে গেলে স্কুলগুলির এত দিনের পোশাকের ঐতিহ্য নষ্ট হয়ে যাবে। তাই সব স্কুলের পোশাকের রং নীল-সাদা করার বিরোধিতা করেছিলাম আগেই। তবে ভাল লাগছে এটা ভেবে যে, অন্তত নবম থেকে দ্বাদশের পড়ুয়াদের স্কুলের পোশাকের রং আগে যা ছিল, তা-ই রাখা যাবে। এতে স্কুলের পোশাকের স্বাতন্ত্র্য কিছুটা হলেও বজায় থাকবে।’’

বেহালা হাইস্কুলের প্রধান শিক্ষক দেবাশিস বেরা বলেন, ‘‘উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হলেই আমাদের স্কুলে পোশাকের মাপ নেওয়ার কাজ শুরু হবে। সব পোশাক বানাতে এক মাস লেগেই যাবে।’’ তিনি জানান, তাঁদের স্কুলের কাছেই আর একটি স্কুল আছে। তাদের পোশাকের রং আলাদা ছিল। ফলে রাস্তাঘাটে দুই স্কুলের পড়ুয়াদের সহজেই চেনা যেত। দেবাশিস বলেন, ‘‘স্কুল শুরুর আগে রাস্তায় কোনও পড়ুয়া গড়িমসি করলে তাকে সহজেই চেনা যেত। এ বার সেটা সম্ভব হবে না। পড়ুয়ার মুখ মনে রাখলে তবেই বোঝা যাবে সে আমাদের স্কুলের কি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

school uniform Students West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE