×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

প্রবীণদের অনলাইনে আবেদনের প্রশিক্ষণ দিচ্ছে এনকেডিএ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা২৪ নভেম্বর ২০২০ ০২:৩২
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

করোনা পরিস্থিতিতে বদলে গিয়েছে ছবি। অনলাইনেই বিভিন্ন জরুরি কাজ সেরে ফেলছেন মানুষ। কিন্তু সমস্যায় পড়তে হচ্ছে প্রবীণ নাগরিকদের একটি বড় অংশকে। তাই ভিডিয়োর মাধ্যমে তাঁদের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করেছে ‘নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি’ (এনকেডিএ)।

ওই সংস্থা সূত্রের খবর, নিউ টাউনে বিভিন্ন রকম নাগরিক পরিষেবা পাওয়ার জন্য অনলাইনে আবেদন করা যায়। সেই আবেদনের প্রক্রিয়াও এখন অনেক সরল করা হয়েছে। কিন্তু কম্পিউটার বা স্মার্টফোনের ব্যবহারে অভ্যস্ত না হওয়ায় প্রবীণদের অনেকের পক্ষেই অনলাইনে আবেদন করা সম্ভব হচ্ছে না। সেই কারণেই তাঁদের প্রশিক্ষণের জন্য বিশেষ ভিডিয়ো তৈরি করা হয়েছে। ওই ভিডিয়ো বার কয়েক দেখে নিলে প্রবীণেরা সহজেই ইন্টারনেট ব্যবহার ও অনলাইনে আবেদনের নানা খুঁটিনাটি সম্পর্কে শিখে যাবেন।

নিউ টাউনের বাসিন্দাদের একাংশ জানিয়েছেন, পরিষেবা পেতে কী ভাবে অনলাইনে আবেদন করতে হবে, তা প্রবীণদের অনেকেই ঠিকমতো বুঝে উঠতে পারছেন না। জন্ম-মৃত্যুর শংসাপত্র থেকে সম্পত্তি কর— বিভিন্ন রকম পরিষেবার ক্ষেত্রেই অনলাইনে আবেদনের ব্যবস্থা করেছে এনকেডিএ। কিন্তু প্রবীণদের সকলে এত দিন সেই সুবিধা নিতে পারছিলেন না। তাঁদের অনেকেই আবার অনলাইনে আবেদনের জন্য অন্যের সাহায্য নিতে গিয়ে হয়রানির শিকার হয়েছেন এবং অর্থদণ্ড দিয়েছেন। এই ধরনের সমস্যার কথা শুনেই তাঁদের জন্য প্রশিক্ষণের পরিকল্পনা করেছেন এনকেডিএ কর্তৃপক্ষ।

Advertisement

সূত্রের খবর, ইতিমধ্যেই কয়েকটি ভিডিয়ো অনলাইনে প্রকাশ করা হয়েছে। সেই লিঙ্ক বাসিন্দাদের কাছে পাঠানো হয়েছে। এনকেডিএ-র কর্তারা জানান, ভিডিয়োগুলিতে আবেদনের প্রতিটি ধাপ সহজ ভাবে বোঝানো হয়েছে। আপাতত কয়েকটি পরিষেবা নিয়ে ভিডিয়োগুলি তৈরি করা হয়েছে। বাকি পরিষেবাগুলির জন্যও একই ভাবে ভিডিয়ো প্রকাশ করা হবে।

নিউ টাউনের প্রবীণ বাসিন্দাদের একাংশ জানিয়েছেন, করোনা পরিস্থিতিতে বাইরে বেরোতে সাহস পাচ্ছেন না তাঁরা। যে ভিডিয়ো তৈরি করা হয়েছে, তার মাধ্যমে অনলাইনে আবেদনের বিষয়টি দ্রুত রপ্ত করা সহজ হচ্ছে। এতে অনেকেই উপকৃত হবেন। 

এনকেডিএ-র এক কর্তা জানান, প্রবীণ নাগরিকদের কাছে সরকারি পরিষেবা সহজে পৌঁছে দিতেই এই উদ্যোগ। করোনা পরিস্থিতিতে এখন বাড়িতে বসেই ইন্টারনেটে বিভিন্ন রকম আবেদন করতে পারবেন তাঁরা।

Advertisement