×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ মে ২০২১ ই-পেপার

যাত্রী নেই, কমে যাচ্ছে লন্ডনের উড়ান

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ অক্টোবর ২০২০ ০১:০৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

যাত্রী হচ্ছে না, এই কারণ দেখিয়ে কলকাতা-লন্ডন সরাসরি উড়ানের সংখ্যা সপ্তাহে দু’টির বদলে একটি করে দিল এয়ার ইন্ডিয়া। নভেম্বরের গোড়া থেকে শুধু রবিবারেই ওই উড়ান চলবে। ‘বন্দে ভারত’ প্রকল্পে ওই উড়ান আগামী ৩১ মার্চ পর্যন্ত চলবে বলে সংস্থা আগেই জানিয়েছিল।

এ দিকে, করোনা কমে গেলে এবং আন্তর্জাতিক উড়ান পরিষেবা স্বাভাবিক হলে ৩১ মার্চের পরেও যাতে ওই উড়ান চালু থাকে, তার জন্য কেন্দ্রকে অনুরোধ করেছিল রাজ্য। প্রাক্তন মুখ্যসচিবের পরে বর্তমান মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ও কেন্দ্রীয় বিমানসচিব প্রদীপ খারোলাকে চিঠি দিয়ে সেই অনুরোধ করেছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও জানিয়েছেন, রাজ্য চায় কলকাতা-লন্ডন নিয়মিত উড়ান চলুক। শুধু লন্ডন নয়, কলকাতা থেকে ইউরোপের অন্যান্য শহরেও উড়ান চালাতে অনুরোধ করেছেন তিনি।

বিদেশ থেকে সরাসরি কলকাতায় আসা যাত্রীদের জন্য রাজ্য নিয়ম বেঁধে দিয়ে বলেছিল, সঙ্গে কোভিড নেগেটিভ সার্টিফিকেট থাকতে হবে। নইলে উড়ানে ওঠাই যাবে না। লন্ডনের ক্ষেত্রে এই নিয়ম মানতে গিয়ে সমস্যায় পড়েন বহু যাত্রী। যার ফলে যাত্রী-সংখ্যা কমে যায়।

Advertisement

বিষয়টি জেনে রাজ্য নিয়ম পাল্টে দেয়। বলা হয়, ওই সার্টিফিকেট আনতে না পারলে এখানে নামার পরে সংশ্লিষ্ট যাত্রীর নমুনা পরীক্ষায় পাঠানো হবে। রিপোর্ট আসা পর্যন্ত যাত্রী বিমানবন্দরেই অপেক্ষা করবেন। এই নিয়ম শুধুমাত্র লন্ডনের উড়ানের ক্ষেত্রেই প্রযোজ্য। বুধবার মাঝরাত থেকে এই নিয়ম চালু হয়েছে। তা হলে উড়ান কমছে কেন? এয়ার ইন্ডিয়ার বক্তব্য, এখন জ্বালানির দামও উঠছে না। রাজ্যের এই নয়া নিয়মের জন্য যাত্রী বাড়লে আবার উড়ান বাড়তে পারে।

Advertisement